সর্বশেষ সংবাদ
নিজের ছবির নায়িকা রিয়া চক্রবর্তীর সঙ্গে মহেশ ভাটরিয়া চক্রবর্তী ঘনিষ্ঠ!  » «   এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ : ভিয়েতনামকে হারিয়ে গ্রুপসেরা বাংলাদেশের মেয়েরা  » «   বিসিবির প্রধান নির্বাচক নান্নুর বাসায় চুরি  » «   ঢাকায় সামার ওপেন ব্যাডমিন্টন প্রতিযোগিতার সুপার সিক্সটিন পর্ব : সিলেটী-সিলেটী লড়াই  » «   আটক চার ছাত্রদল নেতার বিরুদ্ধে রিমান্ড আবেদন নামঞ্জুর  » «   জগন্নাথপুরের রুহুল আমিন ইতালিতে দুর্বৃত্তদের হামলায় নিহত  » «   জিয়াদের পরিবারকে খুঁজছে সিলেট কোতোয়ালি পুলিশ  » «   বন্য হাতির আক্রমণে কুলাউড়ার যুবদল নেতার মৃত্যু  » «   এ কী বললেন পপি!!!  » «   ওয়াকারের সর্বকালের সেরা একাদশে যারা  » «   যে পাঁচ উপায়ে ঠিকঠাক থাকবে আপনার কম্পিউটার  » «   শ্রীমঙ্গলে সড়কে গাছ ফেলে গণডাকাতি, হামলায় আহত ৩০ : ২০টি গাড়িতে লুটপাট  » «   দেড় লাখ ইভিএম মেশিন কেনার প্রকল্প অনুমোদন  » «   ‘মাসুদ রানা’র ‘সোহানা’ শারলিন  » «   মৌলভীবাজারে ‘সনাফ’র হরতালের ডাক : প্রতিহত করবে আ.লীগ  » «  

ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ



foxপ্রান্তডেস্ক:সর্বজনীন উন্নত সূচক প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডব্লিউইএফ)।
অর্থনৈতিক উন্নয়নের সুফল সাধারণ মানুষ পর্যন্ত কতটা পৌঁছাচ্ছে তার নিরিখে উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে এই ফোরাম।
তালিকায় উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ৩৪ নম্বরে স্থান পেয়েছে বাংলাদেশ।
উন্নয়নের তিনটি মাপকাঠিতে করা এই তালিকাকে বলা হচ্ছে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্স বা সর্বজনীন উন্নয়ন সূচক।
গতকাল প্রকাশিত এই তালিকা অনুযায়ী সর্বজনীন উন্নয়নে সবার ওপরে রয়েছে নরওয়ে। সার্বিক ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্সে দেশটির স্কোর ৬.০৮। এর পর রয়েছে যথাক্রমে আইসল্যান্ড, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও ডেনমার্ক।
উন্নত বিশ্বের তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ২৩ নম্বরে। অন্যদিকে উদীয়মান অর্থনীতির দেশগুলোর তালিকায় সবার ওপর রয়েছে লিথুয়ানিয়া।
প্রতিবেদনে বলা হয়, হিসাব নিকাশে অর্থনৈতিক অগ্রগতি হলেও উন্নত ও উন্নয়নশীল বিশ্বে ক্রমাগতভাবে ধনী গরিবের বৈষম্য বেড়েই চলেছে। ফলে অর্থনৈতিক উন্নয়নের সুফল সবার কাছে পৌঁছাচ্ছে না। এর ফলে নতুন একটি মডেল ধরে উন্নয়নকে সংজ্ঞায়িত করার সময় এসেছে যা হবে সর্বজনীন ও টেকসই।
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, জনগণের জীবনমান, পরিবেশ সংরক্ষণ ও ভবিষ্যৎ প্রজন্মের ঋণের বোঝার মত সূচক বিবেচনায় নিয়ে এই তালিকা করা হয়েছে।
উন্নত ২৯টি দেশ ও উদীয়মান অর্থনীতির ৭৪টি দেশের তালিকা দেওয়া হয়েছে। উদীয়মান অর্থনীতির মধ্যে ভারত ৬২তম, পাকিস্তান ৫২তম ও শ্রীলঙ্কা ৪০তম অবস্থানে রয়েছে।

Developed by: