সর্বশেষ সংবাদ
ঈদের ছবি নিয়ে হিসাব-নিকাশ এখনো মিলছে না  » «   ১১ প্রশ্নে ৮২ ভুল!  » «   মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল : আরেকটা হাতছানি  » «   ২ সেপ্টেম্বর শাবিতে ভর্তির আবেদন শুরু  » «   এ্যাকশনে পুননির্বাচিত আরিফ  » «   ঈদের আগে খালেদা জিয়ার মুক্তি দাবি করেছে বিএনপি  » «   সমকাল সম্পাদককে শেষ শ্রদ্ধা  » «   অনবদ্য তামিম ইকবাল  » «   ওরা এখনো নজরকাড়া  » «   শাবিপ্রবি’র হল বন্ধ  » «   সিলেটে ২১ আগষ্ট থেকে ৫ দিন বন্ধ বিদ্যুতের প্রিপেইড মিটার রিচার্জ  » «   ইকুয়েডরে সড়ক দুর্ঘটনায় ২৪ জন নিহত  » «   ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাক করা অত্যন্ত সহজ!  » «   সারা’র রুপে মুগ্ধ সবাই  » «   আবারও সিলেটে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ  » «  

বলিউড ছবি নিয়ে ভারতে তোলপাড়, নিষেধাজ্ঞা নেই-সুপ্রিম কোর্ট



foxপ্রান্তডেস্ক:বলিউডের একটি ছবির মুক্তিকে কেন্দ্র করে তোলপাড় চলছে ভারতে। প্রতিবাদ বিক্ষোভে ফেটে পড়ছে ‘রাজপুত’ নামের একটি সম্প্রদায়। পুনে, উত্তর প্রদেশের নয়ডা, তেলেঙ্গানা, গুজরাট ও রাজস্থানে তারা প্রতিবাদে রাজপথ তাঁতিয়ে তুলেছে। ‘পদ্মাবত’ নামের ছবিটির মুক্তি বন্ধ করতে তারা ভারতের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট তাদের আবেদনে রাজি হয় নি। সুপ্রিম কোর্ট বলেছে, ছবিটি প্রদর্শনে কোনো নিষেধাজ্ঞা নেই।
একই সঙ্গে মধ্যপ্রদেশ ও রাজস্থানকে আইন শৃংখলা পরিস্থিতি নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ। এতে বলা হয়, আগামী ২৫ শে ফেব্রুয়ারি ‘পদ্মাবত’ ছবিটি মুক্তি পাওয়ার কথা। এ ছবির পরিচালক সঞ্জয় লীলা বানশালি। রাজপুত সম্প্রদায়ের একটি সংগঠন কারনি সেনা। তাদের অভিযোগ এ ছবির মাধ্যমে ‘রাজপুত রাণী পদ্মিনী’র সম্মানহানী করা হয়েছে। তার সম্মান রক্ষার্থে তারা এমন প্রতিবাদ, বিক্ষোভ বেছে নেয়। ওদিকে ছবিটি প্রদর্শন করা হলে চিত্তরগড়ের প্রায় দু’হাজার রাজপুত সম্প্রদায়ের নারী স্বেচ্ছায় ঝাঁপিয়ে আগুনে পড়ে আত্মাহুতি দেবেন- এমন ঘোষণা দিয়েছেন তারা। এরই প্রেক্ষিতে ওই ছবিটির মুক্তি থামিয়ে দিতে সুপ্রিম কোর্টে আবেদন করে মধ্যপ্রদেশ ও রাজস্থান। এ আবেদন মঙ্গলবার খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। আদালত তার রায়ে সব রাজ্যকে তার ১৮ই জানুয়ারির রায় মেনে চলতে নির্দেশনা দেয়। বলা হয়, বলিউড অভিনেত্রী দীপিকা পাড়–কোনে, শাহিদ কাপুর ও রণবীর সিং অভিনীত ওই ছবিটি মুক্তির বিষয়ে পদক্ষেপ নিতে। এক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্যগুলোতে আইন শৃংখলা নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয়। ভারতের প্রধান বিচারপতি দিপক মিশ্রের নেতৃত্বে সুপ্রিম কোর্টের তিন বিচারকের বেঞ্চ এই রায় দেন। এর আগে রাজস্থান রাজ্য সরকারের পক্ষে কথা বলেন অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা। ওদিকে সোমবার দিনশেষে ভাশী এলাকায় ব্যাপক জ্বালাও -পোড়াও শুরু করে কারণি সেনারা। এ সময় পুনে-পানভেল এক্সপ্রেসওয়েতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। বিক্ষুব্ধ জনতা পরিচালক সঞ্জয় লীলা বানশালীর বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। টায়ারে অগ্নিসংযোগ করেন। কারনি সেনা ও রাজপুতদের অন্য সংগঠনের সদস্যরা সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের বিরুদ্ধেও বিক্ষোভ করেন। উত্তর প্রদেশের নয়ডায় কারনি সেনা ও অন্য রাজপুত সংগঠনের বিক্ষুব্ধ সদস্যরা ডিএনডি ফ্লাইওভারের টোল প্লাজা ভাঙচুর করে। আগুন ধরিয়ে দেয় সেখানকার বাধা সৃষ্টিকারী ব্যারিয়ারে। জানালার কাচ ভাঙচুর করা হয়। বুথের কম্পিউটার ভাংচুর করা হয়। তেলেঙ্গানায় কোনো সহায় সম্পত্তির ক্ষতি করা হয় নি। তবে রোববার কারনি সেনারা ব্যাপক উত্তেজনা সৃষ্টি করে। বেগুমপেতে সিনেমা হলের বাইরে ঝোলানো পদ্মাবত ছবির পোস্টার ছিড়ে ফেলে। গুজরাটের বিভিন্ন স্থানে সহিংস প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। রাজস্থানেও একই অবস্থা বিরাজ করছে।

Developed by: