সর্বশেষ সংবাদ
ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন ছাত্রদলের কমিটি : ঘোষণা উপজেলার, বাতিল জেলার  » «   ক্রীড়া সংগঠক আব্দুল কাদিরের মায়ের ইন্তেকাল  » «   রণবীর-দীপিকা বিয়ে নভেম্বরে?  » «   যাদুকর ম্যারাডোনার পায়ের অবস্থা করুণ  » «   একটু আগেবাগেই শীতের আগমণ  » «   চট্টগ্রামে আইয়ুব বাচ্চুর জানাযা বাদ আছর  » «   রাবণ পোড়ানো দর্শনকারী ভিড়ের উপর দিয়ে ছুটে গেলো ট্রেন : নিহত ৬০  » «   গোলাপঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী  » «   বিসর্জনের দিন সিলেটে আসনে ‘দেবী’  » «   বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনে মেয়র আরিফ  » «   সিলেটে স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত  » «   শীতে ত্বক সজীব রাখতে শাক-সবজি খান  » «   সিলেট ওসমানী বিমানবন্দর সংস্কার হচ্ছে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে  » «   কোম্পানীগঞ্জে টাস্কফোর্সের অভিযানে পেলোডার মেশিন জব্দ  » «   ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে নোটিশ  » «  

৩১ জানুয়ারি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ



foxপ্রান্তডেস্ক: ১৫০ বছরেরও বেশি সময় পর আগমী ৩১ জানুয়ারি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে। মহাকাশ বিজ্ঞানীরা এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের নাম দিয়েছেন ব্লাড–ব্লু–সুপার মুন। কারণ, এই রাতে চাঁদকে দেখাবে আরও বড়, উজ্জ্বল এবং গাঢ় কমলা বা লালচে রঙের। পৃথিবীর মাটির প্রতিচ্ছবি চাঁদের ওপর পড়ায় চাঁদকে লালচে দেখাবে।
এবারের পূর্ণগ্রাস হবে সুপার মুনে, যার অর্থ, এই দিন চাঁদ পৃথিবীর কক্ষপথের অনেকটাই কাছাকাছি আসবে, সে জন্য চাঁদকে আরও বড় এবং উজ্জ্বল দেখাবে।
পৃথিবীর বেশি কাছাকাছি থাকায় পৃথিবীর মাটির প্রতিফলন হবে চাঁদের বুকে, যা চাঁদের রং পাল্টে লালচে করে দেবে। আর ব্লু মুনের অর্থ, যদি কোন বছর ১২টার বদলে ১৩টা পূর্ণিমা হয় বা এক মাসে যদি দুবার পূর্ণিমা দেখা যায়, তাহলে সেই দ্বিতীয় পূর্ণিমাকে ব্লু মুন বলা হয়।
এর সঙ্গে চাঁদের রং নীলচে হওয়ার কোন সম্পর্ক নেই। যেহেতু এবার জানুয়ারিতে দু’টি পূর্ণিমা, তাই দ্বিতীয় পূর্ণিমা বা ব্লু মুনেই হবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ প্রায় ৭৬ মিনিট স্থায়ী হবে।

Developed by: