সর্বশেষ সংবাদ
আশির দশকের মাঠ কাঁপানো ‘কালো চিতা’ আর নেই  » «   কলকাতায় ‘চালবাজ’ মুক্তি পেলেও বাংলাদেশে অনিশ্চয়তা  » «   বটগাছকে স্যালাইন পুশ!  » «   শিক্ষক নিয়োগের প্রশ্ন ফাঁসে জড়িত আটক ১৫ জন  » «   দক্ষিণ সুরমায় ‘সুরমা ন্যাচারাল পার্ক’র উদ্বোধন হতে পারে জুলাইয়ে  » «   নেপালের ত্রিভুবন বিমানবন্দরে আবারও বিমান দুর্ঘটনা  » «   ইলিয়াছ আলীর গাড়ি চালক আনসার আলীর মা-মেয়ে আজও অপেক্ষায়  » «   কোটা সংস্কার আন্দোলনকারীদের সংবাদ সম্মেলন : সাত দিনের মধ্যে মামলা প্রত্যাহার না করলে ক্লাস বর্জন  » «   ‘করের আওতায় আনা হবে সিএনজি অটোরিকশা মালিকদের’  » «   দীর্ঘ ২৫টি বছর পর…  » «   অবশেষে আরব আমিরাতে খুলেছে বাংলাদেশের শ্রমবাজার  » «   বালাগঞ্জে ‘দেশরত্ন শেখ হাসিনা সেতু’র ভিত্তিপ্রস্তর স্থাপন  » «   দক্ষিণ সুরমায় জোড়া খুনের মামলায় ৪৯ জন কারাগারে : ২ জনের জামিন  » «   প্রেমের টান বড় জোরদার : যুক্তরাষ্ট্র থেকে ফরিদপুর  » «   অর্ধ মানুষরূপী এটা কি?  » «  

৩১ জানুয়ারি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ



foxপ্রান্তডেস্ক: ১৫০ বছরেরও বেশি সময় পর আগমী ৩১ জানুয়ারি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে। মহাকাশ বিজ্ঞানীরা এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের নাম দিয়েছেন ব্লাড–ব্লু–সুপার মুন। কারণ, এই রাতে চাঁদকে দেখাবে আরও বড়, উজ্জ্বল এবং গাঢ় কমলা বা লালচে রঙের। পৃথিবীর মাটির প্রতিচ্ছবি চাঁদের ওপর পড়ায় চাঁদকে লালচে দেখাবে।
এবারের পূর্ণগ্রাস হবে সুপার মুনে, যার অর্থ, এই দিন চাঁদ পৃথিবীর কক্ষপথের অনেকটাই কাছাকাছি আসবে, সে জন্য চাঁদকে আরও বড় এবং উজ্জ্বল দেখাবে।
পৃথিবীর বেশি কাছাকাছি থাকায় পৃথিবীর মাটির প্রতিফলন হবে চাঁদের বুকে, যা চাঁদের রং পাল্টে লালচে করে দেবে। আর ব্লু মুনের অর্থ, যদি কোন বছর ১২টার বদলে ১৩টা পূর্ণিমা হয় বা এক মাসে যদি দুবার পূর্ণিমা দেখা যায়, তাহলে সেই দ্বিতীয় পূর্ণিমাকে ব্লু মুন বলা হয়।
এর সঙ্গে চাঁদের রং নীলচে হওয়ার কোন সম্পর্ক নেই। যেহেতু এবার জানুয়ারিতে দু’টি পূর্ণিমা, তাই দ্বিতীয় পূর্ণিমা বা ব্লু মুনেই হবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ প্রায় ৭৬ মিনিট স্থায়ী হবে।

Developed by: