সর্বশেষ সংবাদ
ঈদের ছবি নিয়ে হিসাব-নিকাশ এখনো মিলছে না  » «   ১১ প্রশ্নে ৮২ ভুল!  » «   মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল : আরেকটা হাতছানি  » «   ২ সেপ্টেম্বর শাবিতে ভর্তির আবেদন শুরু  » «   এ্যাকশনে পুননির্বাচিত আরিফ  » «   ঈদের আগে খালেদা জিয়ার মুক্তি দাবি করেছে বিএনপি  » «   সমকাল সম্পাদককে শেষ শ্রদ্ধা  » «   অনবদ্য তামিম ইকবাল  » «   ওরা এখনো নজরকাড়া  » «   শাবিপ্রবি’র হল বন্ধ  » «   সিলেটে ২১ আগষ্ট থেকে ৫ দিন বন্ধ বিদ্যুতের প্রিপেইড মিটার রিচার্জ  » «   ইকুয়েডরে সড়ক দুর্ঘটনায় ২৪ জন নিহত  » «   ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাক করা অত্যন্ত সহজ!  » «   সারা’র রুপে মুগ্ধ সবাই  » «   আবারও সিলেটে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ  » «  

এনআরসি নিয়ে চাঞ্চল্যকর অভিযোগ মমতার



fox  প্রান্তডেস্ক: : অসমে নাগরিকপঞ্জী তৈরি নিয়ে চাঞ্চল্যকর অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। মুখ্যমন্ত্রীর অভিযোগ, তালিকায় ইচ্ছে করে বাঙালিদের নাম বাদ দেওয়া হচ্ছে। ন্যাশনাল রেজিষ্ট্রার অফ সিটিজেন (এনআরসি) বা জাতীয় নাগরিকপঞ্জীকে ব্যবহার করে অসমে ‘বাঙালি হঠাও’-র অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। বীরভূমের সভায় এ নিয়ে রীতিমতো বিস্ফোরক অভিযোগ মুখ্যমন্ত্রীর।
ভিটেমাটি থেকে বাঙালিদের উচ্ছেদ করতেই এই পরিকল্পনা বলে অভিযোগ তাঁর। নাগরিকপঞ্জীতে নাম না থাকলেও ভারতীয় নাগরিকদের চিন্তার কারণ নেই। আশ্বাস অসম প্রশাসনের। ১৯৭১ সালের ২৫ মার্চের আগে যে কোনও প্রামাণ্য নথি দেখাতে পারলেই ভারতীয় হিসাবে প্রমাণ করা যাবে। এই নির্দেশিকা মেনেই কাজ চালাচ্ছে সমীক্ষক সংস্থা। প্রথম দফায় তালিকায় ১ কোটি ৯০ লক্ষ মানুষের পর আরও দুটি দফায় দেড় কোটি মানুষের নাম নথিভুক্ত হতে চলেছে।
মমতা বলেন, “অসমে বাঙালি হঠানো শুরু হয়েছে৷ ইচ্ছে করে মানুষের নাম বাদ দেওয়া হচ্ছে৷ অসমে গন্ডগোল হলে বাংলাতেও প্রভাব পড়বে৷ অসমে কোনও বাঙালির বঞ্চনা মানব না৷ আমাদের কারও সঙ্গে এ রকম করবেন না৷ আগুন নিয়ে খেলবেন না৷ মানুষের গায়ে হাত পড়লে ছেড়ে দেব না৷ কাজের চেয়ে রাজনীতিই বেশি হচ্ছে৷”
নাগরিকপঞ্জী নিয়ে উদ্বেগ বাড়ছে অসমবাসীর। আশ্বস্ত করতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল। একই পরামর্শ দিচ্ছে অগপ কিংবা আসুর মতো সংগঠনও। তাঁদের বক্তব্য, মমতার অভিযোগের ভিত্তি নেই। ‘আসু’-র মুখ্য পরামর্শদাতার সমুজ্বল ভট্টাচার্য জানান, প্রথম দফায় নাম না থাকলেও চিন্তার কোনো কারণ নেই। প্রথম দফায় পর আরও দুই দফায় তালিকা প্রকাশ হবে। তখন নিশ্চয় নাম থাকবে। ভারতীয় হলে তাঁর নাম বাদ পড়বে না। সেইভাবেই কাজ হবে বলে আমরা আশাবাদী৷

Developed by: