সর্বশেষ সংবাদ
সালমান শাহের মৃত্যু রহস্য উদঘাটনে সময় পেল পিবিআই  » «   এসডিসি কার্য্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «   মৌলভীবাজারের ৫ জনের যুদ্ধাপরাধের রায় যে কোনো দিন  » «   এরা এখনো বিশ্বাস করে না পৃথিবী গোল!  » «   সাগরে লঘুচাপ, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস  » «   লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির লেজের ‘মোল’  » «   লন্ড‌নে এসিড হামলায় দু‌টি চোখ হারা‌লেন বাংলা‌দেশী তরুন  » «   জাফলংয়ে মাটি চাপায় কিশোরী নিহত, আহত ৪  » «   ক্লিনিক আর ডায়গনাস্টিক সেন্টারে সড়কজুড়ে যানজট  » «   কমরেড আ ফ ম মাহবুবুল হক আর নেই  » «   গোলাপগঞ্জে তেলবাহী লেগুনায় আগুন  » «   পিলখানা হত্যাকাণ্ড : হাইকোর্টের রায় ২৬ নভেম্বর  » «   লোদীর বাসায় মেয়র আরিফ: বিরোধের অবসান!  » «   নগরীতেে কোনদিন কোথায় স্মার্ট কার্ড বিতরণ  » «   সৌদির বিরুদ্ধে লেবাননের যুদ্ধ ঘোষণা!  » «  

এনআরসি নিয়ে চাঞ্চল্যকর অভিযোগ মমতার



fox  প্রান্তডেস্ক: : অসমে নাগরিকপঞ্জী তৈরি নিয়ে চাঞ্চল্যকর অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। মুখ্যমন্ত্রীর অভিযোগ, তালিকায় ইচ্ছে করে বাঙালিদের নাম বাদ দেওয়া হচ্ছে। ন্যাশনাল রেজিষ্ট্রার অফ সিটিজেন (এনআরসি) বা জাতীয় নাগরিকপঞ্জীকে ব্যবহার করে অসমে ‘বাঙালি হঠাও’-র অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। বীরভূমের সভায় এ নিয়ে রীতিমতো বিস্ফোরক অভিযোগ মুখ্যমন্ত্রীর।
ভিটেমাটি থেকে বাঙালিদের উচ্ছেদ করতেই এই পরিকল্পনা বলে অভিযোগ তাঁর। নাগরিকপঞ্জীতে নাম না থাকলেও ভারতীয় নাগরিকদের চিন্তার কারণ নেই। আশ্বাস অসম প্রশাসনের। ১৯৭১ সালের ২৫ মার্চের আগে যে কোনও প্রামাণ্য নথি দেখাতে পারলেই ভারতীয় হিসাবে প্রমাণ করা যাবে। এই নির্দেশিকা মেনেই কাজ চালাচ্ছে সমীক্ষক সংস্থা। প্রথম দফায় তালিকায় ১ কোটি ৯০ লক্ষ মানুষের পর আরও দুটি দফায় দেড় কোটি মানুষের নাম নথিভুক্ত হতে চলেছে।
মমতা বলেন, “অসমে বাঙালি হঠানো শুরু হয়েছে৷ ইচ্ছে করে মানুষের নাম বাদ দেওয়া হচ্ছে৷ অসমে গন্ডগোল হলে বাংলাতেও প্রভাব পড়বে৷ অসমে কোনও বাঙালির বঞ্চনা মানব না৷ আমাদের কারও সঙ্গে এ রকম করবেন না৷ আগুন নিয়ে খেলবেন না৷ মানুষের গায়ে হাত পড়লে ছেড়ে দেব না৷ কাজের চেয়ে রাজনীতিই বেশি হচ্ছে৷”
নাগরিকপঞ্জী নিয়ে উদ্বেগ বাড়ছে অসমবাসীর। আশ্বস্ত করতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল। একই পরামর্শ দিচ্ছে অগপ কিংবা আসুর মতো সংগঠনও। তাঁদের বক্তব্য, মমতার অভিযোগের ভিত্তি নেই। ‘আসু’-র মুখ্য পরামর্শদাতার সমুজ্বল ভট্টাচার্য জানান, প্রথম দফায় নাম না থাকলেও চিন্তার কোনো কারণ নেই। প্রথম দফায় পর আরও দুই দফায় তালিকা প্রকাশ হবে। তখন নিশ্চয় নাম থাকবে। ভারতীয় হলে তাঁর নাম বাদ পড়বে না। সেইভাবেই কাজ হবে বলে আমরা আশাবাদী৷

Developed by: