সর্বশেষ সংবাদ
এ্যাকশনে পুননির্বাচিত আরিফ  » «   ঈদের আগে খালেদা জিয়ার মুক্তি দাবি করেছে বিএনপি  » «   সমকাল সম্পাদককে শেষ শ্রদ্ধা  » «   অনবদ্য তামিম ইকবাল  » «   ওরা এখনো নজরকাড়া  » «   শাবিপ্রবি’র হল বন্ধ  » «   সিলেটে ২১ আগষ্ট থেকে ৫ দিন বন্ধ বিদ্যুতের প্রিপেইড মিটার রিচার্জ  » «   ইকুয়েডরে সড়ক দুর্ঘটনায় ২৪ জন নিহত  » «   ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাক করা অত্যন্ত সহজ!  » «   সারা’র রুপে মুগ্ধ সবাই  » «   আবারও সিলেটে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ  » «   সিলেটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি  » «   প্রতিদ্বন্দ্বি যখন যমজ বোন  » «   বিএনপি নির্বাচন বানচালের চক্রান্ত করছে : কাদের  » «   পঁচাত্তরে যেমন ছিল বাংলাদেশ  » «  

পৃথিবী সৃষ্টির ইতিহাস বদলে যেতে পারে



newপ্রান্তডেস্ক:বিশালাকৃতি নক্ষত্রের চারদিকে ঘোরে গ্রহ। সেই সূত্রে মেনেই তৈরি হয়েছে সৌরজগৎ। কিন্তু সেই মহাজাগতিক সূত্রকে ধন্দে ফেলে দিয়েছে এক দৈত্যাকৃতি গৃহ। বিজ্ঞানীরা যার নাম রেখেছেন এনজিটিএস-১বি। আয়তনে বৃহস্পতির সমান। আর এই গ্রহ প্রদক্ষিণ করছে ছোট্ট একটি তারাকে। যার ওজন সূর্যের অর্ধেক।
কীভাবে এই ক্ষুদ্র একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে বিশালাকৃতি গ্রহটি তা বুঝে উঠতে পারছেন না মহাকাশ বিজ্ঞানীরা। এনজিটিএস-১বি ধন্ধে ফেলেছে বিজ্ঞানীদের। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে দৈত্যাকৃতি গ্রহের এই কর্মকাণ্ড গুলিয়ে দিয়েছে যাবতীয় মহাজাগতিক সূত্রকে। শুধু প্রদক্ষিণই নয় এই নক্ষত্রের থেকে যে দূরত্ব রয়েছে তার কক্ষপথ তাও অঙ্কের বাইরে।
এনডিটিএস-১বি খুব কাছ দিয়ে প্রদক্ষিণ করছে ছোট্ট ওই তারাটিকে। দুটির মধ্যে দূরত্ব পৃথিবী ও সূর্যের দূরত্বের মাত্র ৩ শতাংশ। আঠাশ দিনের মধ্যেই এই তারা প্রদক্ষিণ পূর্ণ করছে গ্রহটি। অর্থাৎ সৌরজগতের হিসেবে এখানে আড়াই দিনে হচ্ছে বছর। যার তাপমাত্রা ৫৩০ডিগ্রি সেন্টিগ্রেড।( আজকাল)

Developed by: