সর্বশেষ সংবাদ
রাজ-শুভশ্রী এক বাঁধনে  » «   বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করেছে : প্রধানমন্ত্রী  » «   আগাম বন্যার আশঙ্কা  » «   ঈদে আসছে ‘আমার প্রেম আমার প্রিয়া’  » «   বজ্রপাতে একদিনে সারাদেশে ৩০ জনের মৃত্যু  » «   জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের ইন্তেকাল  » «   জাতিসংঘ মিশন : সিলেটের ২০০ স্বপ্নবাজ তরুণের নেতৃত্বে হাওরসন্তান সোহাগ  » «   বিয়ানীবাজারে বুদ্ধি প্রতিবন্ধি যুবতীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার  » «   বিবাহবন্ধনে আবদ্ধ হচ্ছেন সোনম কাপুর আর আনন্দ আহুজা  » «   এসএসসি ফল পুনঃনিরীক্ষন শুরু : একাদশে ভর্তি ১৩ মে থেকে  » «   ষাঁড়ের গুতোয় কৃষকের মৃত্যু  » «   পা-ই তার সাফল্যের চাবিকাটি  » «   গাছ ভেঙে পড়ায় সিলেটের সাথে রেল যোগাযোগ বন্ধ  » «   এসএসসিতে সিলেটে পাস ৭০.৪২% : জিপিএ-৫ ৩১৯১ জন  » «   নিয়োগ চলছে কামা পরিবহন (প্রা. লি.)-এ।  » «  

পৃথিবী সৃষ্টির ইতিহাস বদলে যেতে পারে



newপ্রান্তডেস্ক:বিশালাকৃতি নক্ষত্রের চারদিকে ঘোরে গ্রহ। সেই সূত্রে মেনেই তৈরি হয়েছে সৌরজগৎ। কিন্তু সেই মহাজাগতিক সূত্রকে ধন্দে ফেলে দিয়েছে এক দৈত্যাকৃতি গৃহ। বিজ্ঞানীরা যার নাম রেখেছেন এনজিটিএস-১বি। আয়তনে বৃহস্পতির সমান। আর এই গ্রহ প্রদক্ষিণ করছে ছোট্ট একটি তারাকে। যার ওজন সূর্যের অর্ধেক।
কীভাবে এই ক্ষুদ্র একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে বিশালাকৃতি গ্রহটি তা বুঝে উঠতে পারছেন না মহাকাশ বিজ্ঞানীরা। এনজিটিএস-১বি ধন্ধে ফেলেছে বিজ্ঞানীদের। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে দৈত্যাকৃতি গ্রহের এই কর্মকাণ্ড গুলিয়ে দিয়েছে যাবতীয় মহাজাগতিক সূত্রকে। শুধু প্রদক্ষিণই নয় এই নক্ষত্রের থেকে যে দূরত্ব রয়েছে তার কক্ষপথ তাও অঙ্কের বাইরে।
এনডিটিএস-১বি খুব কাছ দিয়ে প্রদক্ষিণ করছে ছোট্ট ওই তারাটিকে। দুটির মধ্যে দূরত্ব পৃথিবী ও সূর্যের দূরত্বের মাত্র ৩ শতাংশ। আঠাশ দিনের মধ্যেই এই তারা প্রদক্ষিণ পূর্ণ করছে গ্রহটি। অর্থাৎ সৌরজগতের হিসেবে এখানে আড়াই দিনে হচ্ছে বছর। যার তাপমাত্রা ৫৩০ডিগ্রি সেন্টিগ্রেড।( আজকাল)

Developed by: