সর্বশেষ সংবাদ
ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন ছাত্রদলের কমিটি : ঘোষণা উপজেলার, বাতিল জেলার  » «   ক্রীড়া সংগঠক আব্দুল কাদিরের মায়ের ইন্তেকাল  » «   রণবীর-দীপিকা বিয়ে নভেম্বরে?  » «   যাদুকর ম্যারাডোনার পায়ের অবস্থা করুণ  » «   একটু আগেবাগেই শীতের আগমণ  » «   চট্টগ্রামে আইয়ুব বাচ্চুর জানাযা বাদ আছর  » «   রাবণ পোড়ানো দর্শনকারী ভিড়ের উপর দিয়ে ছুটে গেলো ট্রেন : নিহত ৬০  » «   গোলাপঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী  » «   বিসর্জনের দিন সিলেটে আসনে ‘দেবী’  » «   বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনে মেয়র আরিফ  » «   সিলেটে স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত  » «   শীতে ত্বক সজীব রাখতে শাক-সবজি খান  » «   সিলেট ওসমানী বিমানবন্দর সংস্কার হচ্ছে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে  » «   কোম্পানীগঞ্জে টাস্কফোর্সের অভিযানে পেলোডার মেশিন জব্দ  » «   ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে নোটিশ  » «  

পৃথিবী সৃষ্টির ইতিহাস বদলে যেতে পারে



newপ্রান্তডেস্ক:বিশালাকৃতি নক্ষত্রের চারদিকে ঘোরে গ্রহ। সেই সূত্রে মেনেই তৈরি হয়েছে সৌরজগৎ। কিন্তু সেই মহাজাগতিক সূত্রকে ধন্দে ফেলে দিয়েছে এক দৈত্যাকৃতি গৃহ। বিজ্ঞানীরা যার নাম রেখেছেন এনজিটিএস-১বি। আয়তনে বৃহস্পতির সমান। আর এই গ্রহ প্রদক্ষিণ করছে ছোট্ট একটি তারাকে। যার ওজন সূর্যের অর্ধেক।
কীভাবে এই ক্ষুদ্র একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে বিশালাকৃতি গ্রহটি তা বুঝে উঠতে পারছেন না মহাকাশ বিজ্ঞানীরা। এনজিটিএস-১বি ধন্ধে ফেলেছে বিজ্ঞানীদের। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে দৈত্যাকৃতি গ্রহের এই কর্মকাণ্ড গুলিয়ে দিয়েছে যাবতীয় মহাজাগতিক সূত্রকে। শুধু প্রদক্ষিণই নয় এই নক্ষত্রের থেকে যে দূরত্ব রয়েছে তার কক্ষপথ তাও অঙ্কের বাইরে।
এনডিটিএস-১বি খুব কাছ দিয়ে প্রদক্ষিণ করছে ছোট্ট ওই তারাটিকে। দুটির মধ্যে দূরত্ব পৃথিবী ও সূর্যের দূরত্বের মাত্র ৩ শতাংশ। আঠাশ দিনের মধ্যেই এই তারা প্রদক্ষিণ পূর্ণ করছে গ্রহটি। অর্থাৎ সৌরজগতের হিসেবে এখানে আড়াই দিনে হচ্ছে বছর। যার তাপমাত্রা ৫৩০ডিগ্রি সেন্টিগ্রেড।( আজকাল)

Developed by: