সর্বশেষ সংবাদ
নিজ নিজ দায়বদ্ধতা থেকে সমাজের উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে -এসডিসি চেয়ারম্যান  » «   সালমান শাহের মৃত্যু রহস্য উদঘাটনে সময় পেল পিবিআই  » «   এসডিসি কার্য্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «   মৌলভীবাজারের ৫ জনের যুদ্ধাপরাধের রায় যে কোনো দিন  » «   এরা এখনো বিশ্বাস করে না পৃথিবী গোল!  » «   সাগরে লঘুচাপ, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস  » «   লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির লেজের ‘মোল’  » «   লন্ড‌নে এসিড হামলায় দু‌টি চোখ হারা‌লেন বাংলা‌দেশী তরুন  » «   জাফলংয়ে মাটি চাপায় কিশোরী নিহত, আহত ৪  » «   ক্লিনিক আর ডায়গনাস্টিক সেন্টারে সড়কজুড়ে যানজট  » «   কমরেড আ ফ ম মাহবুবুল হক আর নেই  » «   গোলাপগঞ্জে তেলবাহী লেগুনায় আগুন  » «   পিলখানা হত্যাকাণ্ড : হাইকোর্টের রায় ২৬ নভেম্বর  » «   লোদীর বাসায় মেয়র আরিফ: বিরোধের অবসান!  » «   নগরীতেে কোনদিন কোথায় স্মার্ট কার্ড বিতরণ  » «  

পৃথিবী সৃষ্টির ইতিহাস বদলে যেতে পারে



newপ্রান্তডেস্ক:বিশালাকৃতি নক্ষত্রের চারদিকে ঘোরে গ্রহ। সেই সূত্রে মেনেই তৈরি হয়েছে সৌরজগৎ। কিন্তু সেই মহাজাগতিক সূত্রকে ধন্দে ফেলে দিয়েছে এক দৈত্যাকৃতি গৃহ। বিজ্ঞানীরা যার নাম রেখেছেন এনজিটিএস-১বি। আয়তনে বৃহস্পতির সমান। আর এই গ্রহ প্রদক্ষিণ করছে ছোট্ট একটি তারাকে। যার ওজন সূর্যের অর্ধেক।
কীভাবে এই ক্ষুদ্র একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে বিশালাকৃতি গ্রহটি তা বুঝে উঠতে পারছেন না মহাকাশ বিজ্ঞানীরা। এনজিটিএস-১বি ধন্ধে ফেলেছে বিজ্ঞানীদের। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে দৈত্যাকৃতি গ্রহের এই কর্মকাণ্ড গুলিয়ে দিয়েছে যাবতীয় মহাজাগতিক সূত্রকে। শুধু প্রদক্ষিণই নয় এই নক্ষত্রের থেকে যে দূরত্ব রয়েছে তার কক্ষপথ তাও অঙ্কের বাইরে।
এনডিটিএস-১বি খুব কাছ দিয়ে প্রদক্ষিণ করছে ছোট্ট ওই তারাটিকে। দুটির মধ্যে দূরত্ব পৃথিবী ও সূর্যের দূরত্বের মাত্র ৩ শতাংশ। আঠাশ দিনের মধ্যেই এই তারা প্রদক্ষিণ পূর্ণ করছে গ্রহটি। অর্থাৎ সৌরজগতের হিসেবে এখানে আড়াই দিনে হচ্ছে বছর। যার তাপমাত্রা ৫৩০ডিগ্রি সেন্টিগ্রেড।( আজকাল)

Developed by: