সর্বশেষ সংবাদ
নিজ নিজ দায়বদ্ধতা থেকে সমাজের উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে -এসডিসি চেয়ারম্যান  » «   সালমান শাহের মৃত্যু রহস্য উদঘাটনে সময় পেল পিবিআই  » «   এসডিসি কার্য্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «   মৌলভীবাজারের ৫ জনের যুদ্ধাপরাধের রায় যে কোনো দিন  » «   এরা এখনো বিশ্বাস করে না পৃথিবী গোল!  » «   সাগরে লঘুচাপ, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস  » «   লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির লেজের ‘মোল’  » «   লন্ড‌নে এসিড হামলায় দু‌টি চোখ হারা‌লেন বাংলা‌দেশী তরুন  » «   জাফলংয়ে মাটি চাপায় কিশোরী নিহত, আহত ৪  » «   ক্লিনিক আর ডায়গনাস্টিক সেন্টারে সড়কজুড়ে যানজট  » «   কমরেড আ ফ ম মাহবুবুল হক আর নেই  » «   গোলাপগঞ্জে তেলবাহী লেগুনায় আগুন  » «   পিলখানা হত্যাকাণ্ড : হাইকোর্টের রায় ২৬ নভেম্বর  » «   লোদীর বাসায় মেয়র আরিফ: বিরোধের অবসান!  » «   নগরীতেে কোনদিন কোথায় স্মার্ট কার্ড বিতরণ  » «  

আরো নতুন ২০ ‘পৃথিবী’র খোঁজ পেল নাসা



newপ্রান্তডেস্ক: আমাদের সৌরমন্ডলের বাইরে প্রাণ খুঁজতে গিয়ে কয়েকটি নতুন ‘জায়গা’ পেয়েছেন মহাকাশবিজ্ঞানীরা। এই ব্রহ্মাণ্ডে যে আমরা আর একা নই, তা আরো একবার প্রমাণ করল নাসার ‘কেপলার মিশন’।
এই ব্রহ্মাণ্ডে সম্ভাব্য কোন কোন জায়গায় প্রাণ আছে, তা খুঁজতে মহাকাশে পাড়ি জমিয়েছিল ‘কেপলার’ মহাকাশযান। তাতেই আবিষ্কৃত হয়েছে ২০টি নতুন গ্রহ।
আমাদের সৌরমণ্ডলের গ্রহগুলো ছাড়াও অনেক অনেক গ্রহ রয়েছে অন্যান্য সৌরমন্ডলে। অন্য সৌরমণ্ডলের এই গ্রহগুলোকেই আমরা বলি ‘ভিনগ্রহ’ (এক্সো-প্ল্যানেট্‌স)। নাসা জানিয়েছে, এই ভিন গ্রহগুলো পৃথিবীর মতোই পাথুরে গ্রহ বা ‘রকি প্ল্যানেট’।
এরা সবাই নিজেদের মতো কোনো না কোনো নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে। গ্রহগুলোর আবহাওয়াতেও রয়েছে সাদৃশ্য। নাসার বিজ্ঞানীদের মতে, পৃথিবীর সঙ্গে সবচেয়ে বেশি মিল রয়েছে যে ভিন গ্রহটির তার নাম ‘কেওআই-৭৯২৩.০১’। সূত্র: ইন্ডিপেনডেন্ট,

Developed by: