সর্বশেষ সংবাদ
ইকুয়েডরে সড়ক দুর্ঘটনায় ২৪ জন নিহত  » «   ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাক করা অত্যন্ত সহজ!  » «   সারা’র রুপে মুগ্ধ সবাই  » «   আবারও সিলেটে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ  » «   সিলেটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি  » «   প্রতিদ্বন্দ্বি যখন যমজ বোন  » «   বিএনপি নির্বাচন বানচালের চক্রান্ত করছে : কাদের  » «   পঁচাত্তরে যেমন ছিল বাংলাদেশ  » «   চঞ্চল চৌধুরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন জয়া!  » «   ওসমানী বিমানবন্দরে নারীর জুতা ও পেটের ভেতর থেকে স্বর্ণের বার উদ্ধার  » «   প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু বাংলার ধ্রুবতারা’  » «   ভারতের সাবেক স্পিকার সোমনাথ আর নেই  » «   শহিদুলের চিকিৎসার আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ  » «   অদ্ভূত মিল!  » «   ‌’ঈদের পর পেঁয়াজের দাম কমবে’  » «  

আরো নতুন ২০ ‘পৃথিবী’র খোঁজ পেল নাসা



newপ্রান্তডেস্ক: আমাদের সৌরমন্ডলের বাইরে প্রাণ খুঁজতে গিয়ে কয়েকটি নতুন ‘জায়গা’ পেয়েছেন মহাকাশবিজ্ঞানীরা। এই ব্রহ্মাণ্ডে যে আমরা আর একা নই, তা আরো একবার প্রমাণ করল নাসার ‘কেপলার মিশন’।
এই ব্রহ্মাণ্ডে সম্ভাব্য কোন কোন জায়গায় প্রাণ আছে, তা খুঁজতে মহাকাশে পাড়ি জমিয়েছিল ‘কেপলার’ মহাকাশযান। তাতেই আবিষ্কৃত হয়েছে ২০টি নতুন গ্রহ।
আমাদের সৌরমণ্ডলের গ্রহগুলো ছাড়াও অনেক অনেক গ্রহ রয়েছে অন্যান্য সৌরমন্ডলে। অন্য সৌরমণ্ডলের এই গ্রহগুলোকেই আমরা বলি ‘ভিনগ্রহ’ (এক্সো-প্ল্যানেট্‌স)। নাসা জানিয়েছে, এই ভিন গ্রহগুলো পৃথিবীর মতোই পাথুরে গ্রহ বা ‘রকি প্ল্যানেট’।
এরা সবাই নিজেদের মতো কোনো না কোনো নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে। গ্রহগুলোর আবহাওয়াতেও রয়েছে সাদৃশ্য। নাসার বিজ্ঞানীদের মতে, পৃথিবীর সঙ্গে সবচেয়ে বেশি মিল রয়েছে যে ভিন গ্রহটির তার নাম ‘কেওআই-৭৯২৩.০১’। সূত্র: ইন্ডিপেনডেন্ট,

Developed by: