সর্বশেষ সংবাদ
সাগরে লঘুচাপ, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস  » «   লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির লেজের ‘মোল’  » «   লন্ড‌নে এসিড হামলায় দু‌টি চোখ হারা‌লেন বাংলা‌দেশী তরুন  » «   জাফলংয়ে মাটি চাপায় কিশোরী নিহত, আহত ৪  » «   ক্লিনিক আর ডায়গনাস্টিক সেন্টারে সড়কজুড়ে যানজট  » «   কমরেড আ ফ ম মাহবুবুল হক আর নেই  » «   গোলাপগঞ্জে তেলবাহী লেগুনায় আগুন  » «   পিলখানা হত্যাকাণ্ড : হাইকোর্টের রায় ২৬ নভেম্বর  » «   লোদীর বাসায় মেয়র আরিফ: বিরোধের অবসান!  » «   নগরীতেে কোনদিন কোথায় স্মার্ট কার্ড বিতরণ  » «   সৌদির বিরুদ্ধে লেবাননের যুদ্ধ ঘোষণা!  » «   বাংলাটিলায় সুন্দর আলীর লাশ উদ্ধার  » «   রান খরায় বাংলাদেশি ব্যাটসম্যানরা!  » «   আফগানিস্তানে টেলিভিশন স্টেশনে হামলা  » «   অন্যের বায়োমেট্রিক তথ্যে সিম কিনছে অপরাধীরা  » «  

‘ভারতের কাছে সবার আগে বাংলাদেশ’



2প্রান্ত ডেস্ক: ভারতের পররাষ্ট্রনীতিতে প্রতিবেশীকে অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। এ প্রতিবেশীর তালিকার সবার আগে রয়েছে বাংলাদেশ। সোমবার (২৩ অক্টোবর) ঢাকায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এ কথা বলেন। সুষমা স্বরাজ বলেন, ‘পড়শি পেহেলে, লেকিন বাংলাদেশ সবচে পেহলে।’ এ অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু প্রমুখ উপস্থিত ছিলেন। সুষমা স্বরাজ বলেন, ‘তরুণদের উপর আমাদের বেশি করে বিনিয়োগ করতে হবে। এতে আমাদের ভবিষ্যৎ নিরাপদ থাকবে।’

তিনি বলেন, ‘হাইকমিশনারের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধন করতে পেরে আমি খুশি। এ বছর প্রায় ১৪ লাখ বাংলাদেশি নাগরিককে ভিসা দেওয়ার আশা করছি।’ অনুষ্ঠানে রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সারি ভবনসহ ভারতীয় অর্থায়নে বাংলাদেশে ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

৭১ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- পিরোজপুরে ১১টি পানি পরিশোধনাগার স্থাপন, দেশের বিভিন্ন স্থানে ৩৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন, সাভারে ৫তলা ইস্কন মন্দির নির্মাণ, সিলেট ইস্কনে ৫তলা ছাত্রাবাস নির্মাণ, চট্টগ্রামে একটি কমিউনিটি ভবন নির্মাণসহ অন্যান্য প্রকল্প। মূলত যৌথ কমিশনের বৈঠকে অংশ নিতে গতকাল রোববার দুপুরে ঢাকা পৌঁছান সুষমা স্বরাজ। এরপর থেকে সারা দিন ব্যস্ত সময় পার করেন তিনি। রোববার বিকেলে বাংলাদেশ ও ভারতের মধ্যে চতুর্থ যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে অংশ নেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। ওই বৈঠকের পর বাংলাদেশ ও ভারতের মধ্যে জ্বালানি তেল ক্রয়-বিক্রয় ও খুলনা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের মান উন্নয়নে দুটি চুক্তি সই হয়।

এরপর সন্ধ্যা সাড়ে সাতটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেন সুষমা স্বরাজ। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি হোটেল সোনারগাঁওয়ে রাত আটটায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন। এরপর সেখানেই সংসদের বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদের সঙ্গেও বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। দু’দিনের ব্যস্ত সফর শেষে সোমবার দুপুর একটা ১৩ মিনিটে সুষমা স্বরাজ ঢাকা ত্যাগ করেন। কুর্মিটোলায় বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীকে বিদায় জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

Developed by: