সর্বশেষ সংবাদ
সালমান শাহের মৃত্যু রহস্য উদঘাটনে সময় পেল পিবিআই  » «   এসডিসি কার্য্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «   মৌলভীবাজারের ৫ জনের যুদ্ধাপরাধের রায় যে কোনো দিন  » «   এরা এখনো বিশ্বাস করে না পৃথিবী গোল!  » «   সাগরে লঘুচাপ, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস  » «   লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির লেজের ‘মোল’  » «   লন্ড‌নে এসিড হামলায় দু‌টি চোখ হারা‌লেন বাংলা‌দেশী তরুন  » «   জাফলংয়ে মাটি চাপায় কিশোরী নিহত, আহত ৪  » «   ক্লিনিক আর ডায়গনাস্টিক সেন্টারে সড়কজুড়ে যানজট  » «   কমরেড আ ফ ম মাহবুবুল হক আর নেই  » «   গোলাপগঞ্জে তেলবাহী লেগুনায় আগুন  » «   পিলখানা হত্যাকাণ্ড : হাইকোর্টের রায় ২৬ নভেম্বর  » «   লোদীর বাসায় মেয়র আরিফ: বিরোধের অবসান!  » «   নগরীতেে কোনদিন কোথায় স্মার্ট কার্ড বিতরণ  » «   সৌদির বিরুদ্ধে লেবাননের যুদ্ধ ঘোষণা!  » «  

৮৩ হাজার অ্যাকাউন্টের তথ্য চেয়ে গুগলের কাছে আবেদন



liveপ্রান্তডেস্ক:বিশ্বের বিভিন্ন দেশের সরকার এ বছরের প্রথম ছয় মাসে ৮৩ হাজার ৩৪৫টি অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য চেয়েছে গুগলের কাছে। এসব অনুরোধের ৬৫ শতাংশ সাড়া দিয়েছে তথ্যপ্রযুক্তির বিশ্বসংস্থাটি।
এর মধ্যে বাংলাদেশ সরকার রাষ্ট্রীয় স্বার্থে নয়টি অ্যাকাউন্টের তথ্য চেয়ে আটটি অনুরোধ জানিয়েছিল। এসব অনুরোধের ২৫ শতাংশে সাড়া দিয়ে তথ্য সরবরাহ করেছে গুগল।
গুগলের ট্রান্সপারেন্সি প্রতিবেদনে গত বৃহস্পতিবার এসব তথ্য জানানো হয়।
নিজেদের আইন অনুযায়ী বিভিন্ন দেশের সরকার, সরকারি সংস্থা, আদালত গুগলের কাছ থেকে তথ্য চেয়ে থাকে। গুগল এসব অনুরোধ পর্যালোচনা করে তাদের নীতিমালা অনুযায়ী তথ্য সরবরাহ করে। এই তথ্য সবাইকে জানাতে গুগল ট্রান্সপারেন্সি প্রতি ছয় মাস অন্তর প্রতিবেদন প্রকাশ করে।
এই প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে গুগলের কাছে তথ্য চাওয়ার প্রবণতা বাড়ছে। এ বছর বাংলাদেশ সরকার গুগলের কাছে আটবার অনুরোধ করে। এতে নয়টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়। এসব অনুরোধে ২৫ শতাংশ সাড়া দিয়ে তথ্য সরবরাহ করেছে গুগল।
গুগল জানায়, ২০১৫ সালে বাংলাদেশ সরকার প্রথম গুগলের কাছে তথ্য চেয়ে অনুরোধ জানায়। সেবার সাতটি অনুরোধপত্র পাঠিয়ে ১৩টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল। ২০১৬ সালে পাঁচটি অনুরোধে ছয়টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল। আর এবার আটটি অনুরোধে নয়টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়।
গুগলের ভাষ্য, বাংলাদেশসহ অন্যান্য দেশের পক্ষ থেকে তথ্য চেয়ে অনুরোধ বেড়েছে। তবে সরকারের পক্ষ থেকে কোন কোন অ্যাকাউন্টের জন্য কী কী তথ্য চেয়ে অনুরোধ জানানো হয়েছে তা প্রকাশ করে না গুগল।
গুগলের ট্রান্সপারেন্সি তথ্যমতে, ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে সব মিলিয়ে ৮৩ হাজার ৩৪৫টি অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য চেয়ে ৪৮ হাজার ৯৪১টি অনুরোধ এসেছে। এসব অনুরোধের ৬৫ শতাংশ সাড়া দিয়েছে গুগল।

Developed by: