সর্বশেষ সংবাদ
সালমান শাহের মৃত্যু রহস্য উদঘাটনে সময় পেল পিবিআই  » «   এসডিসি কার্য্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «   মৌলভীবাজারের ৫ জনের যুদ্ধাপরাধের রায় যে কোনো দিন  » «   এরা এখনো বিশ্বাস করে না পৃথিবী গোল!  » «   সাগরে লঘুচাপ, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস  » «   লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির লেজের ‘মোল’  » «   লন্ড‌নে এসিড হামলায় দু‌টি চোখ হারা‌লেন বাংলা‌দেশী তরুন  » «   জাফলংয়ে মাটি চাপায় কিশোরী নিহত, আহত ৪  » «   ক্লিনিক আর ডায়গনাস্টিক সেন্টারে সড়কজুড়ে যানজট  » «   কমরেড আ ফ ম মাহবুবুল হক আর নেই  » «   গোলাপগঞ্জে তেলবাহী লেগুনায় আগুন  » «   পিলখানা হত্যাকাণ্ড : হাইকোর্টের রায় ২৬ নভেম্বর  » «   লোদীর বাসায় মেয়র আরিফ: বিরোধের অবসান!  » «   নগরীতেে কোনদিন কোথায় স্মার্ট কার্ড বিতরণ  » «   সৌদির বিরুদ্ধে লেবাননের যুদ্ধ ঘোষণা!  » «  

অপরিবর্তিত রয়েছে পৃথিবীর প্রথম ওয়েবসাইট



6প্রান্ত ডেস্ক: সব কিছুর প্রথমই স্মরণীয় থাকে সবসময়। সবার মনেই আগ্রহ জন্মে শুরুটা হয়েছিল কোথা থেকে তা জানার। তবে নিশ্চয় একবার হলেও আপনার মনে প্রশ্নটি উঁকি মেরেছিল। প্রশ্নটি হল, পৃথিবীর প্রথম ওয়েবসাইট কোনটি।

কোনটি ছিল বিশ্বের প্রথম ওয়েবসাইট:
এখন ওয়েব দুনিয়ায় অজস্র ওয়েবসাইট। তার অনেকগুলিতেই সারা দিনে নানা প্রয়োজনে যেতে হয় বা ভিজিট করতে হয় আপনাকে। কিন্তু কখনও কি ভিজিট করেছেন বিশ্বের প্রাচীনতম ওয়েবসাইটটিতে?

৬ অগস্ট, ১৯৯১ সালে টিম বার্নার্স-লি ও তার কোম্পানি নেক্সট কম্পিউটারের উদ্যোগে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রোজোক্টের অংশ হিসেবে ফ্রান্সের একটি অংশে চালু হয় বিশ্বের প্রথম ওয়েবসাইট। সাইটটির অ্যাড্রেস ছিল http://info.cern.ch/hypertext/WWW/TheProject.html. ওয়েবসাইটটিতে বর্ণনা করা হয়েছিল ওয়েব দুনিয়ার প্রাথমিক কিছু‌ বৈশিষ্ট্য আর দেওয়া হয়েছিল কীভাবে সার্ভার তৈরি করতে তার নির্দেশিকা।

সাইটটি যে শুধু এখনও চালু রয়েছে তা-ই নয়, মজার বিষয় হল, এখনও সাইটটিকে রেখে দেওয়া হয়েছে একেবারে তার প্রথম চেহারায়।

এই সাইট তৈরি না হলে, এই প্রতিবেদনটিও নিজের মোবাইল, ট্যাব বা কম্পিউটারে পড়ার সুযোগ পেতেন না কিন্তু। ওয়েবসাইটটির চেহারার মতোই অপরিবর্তিত রয়েছে ওয়েবঅ্যাড্রেসটিও।

পৃথিবীর প্রথম ওয়েবসাইটটি খুলতে এখানে ক্লিক করুন

Developed by: