সর্বশেষ সংবাদ
সিলেটে ৫৭৬ মণ্ডপে দুর্গাপূজা, থাকছে তিনস্তরের নিরাপত্তা  » «   জঙ্গি অর্থায়নের অভিযোগে গ্রেপ্তার ১১ জনের নাম প্রকাশ  » «   মানবতা বিরোধী অপরাধে দোষী সাব্যস্ত সু চি-সেনাপ্রধান  » «   শাবির ভর্তি পরীক্ষা ১৮ নভেম্বর  » «   তিন ছেলে পুলিশ কর্মকর্তা, তবু ভিক্ষা করেন মা!  » «   চালের দামের লাগাম টানতে নিষেধাজ্ঞা উঠল প্লাস্টিকের বস্তা থেকে  » «   লিজে আনা বোয়িং ফেরতের উপায় খুঁজছে বিমান  » «   লন্ডনে পাতাল রেলে বিস্ফোরণ ‘সন্ত্রাসী হামলা’, আহত ১৮  » «   মহানগর কমিটির সভা: এসডিসির সদস্য আব্দুস শুকুর স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত  » «   মিরতিংগা চা বাগানে মস্তকবিহিন লাশ উদ্ধার, আটক ২  » «   অভিনয় ছাড়ছেন মিশা সওদাগর  » «   লাউয়াছড়ায় গলায় ছুরি ধরে ট্রেনের দুই যাত্রীর টাকা ও মোবাইল ফোন ছিনতাই  » «   মিয়ানমারে সাইবার হামলা চালিয়েছে বাংলাদেশি হ্যাকার গ্রুপ  » «   রাখাইনে সহিংসতায় দায়ী পাকিস্তান ও আইএসআই  » «   নবীগঞ্জে নির্বাচনী সহিংসতায় নিহত ১, আহত ২০  » «  

গোয়াইনঘাটের সাড়ে তিন লক্ষ মানুষ পানি বন্দি



6গোয়াইনঘাট প্রতিনিধি:: সিলেটের গোয়াইনঘাট উপজেলার বন্যা পরিস্থিতি অপরিবর্তীত রয়েছে। গত বৃহষ্পতিবার থেকে টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে গোয়াইনঘাট উপজেলার প্রায় আড়াই শতাধিক গ্রাম প্লাবিত হয়।

গোয়াইনঘাট উপজেলা সদরের সাথে সিলেট শহরের যোগাযোগের একমাত্র ও প্রধান সড়ক সালুটিকর-গোয়াইনঘাট, সারী-গোয়াইনঘাট রাস্তা বিচ্ছিন্ন ভাবে পানিয়ে তলিয়ে যাওয়ায় শনিবার থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

উপজেলার নন্দীরগাও, তোয়াকুল, রুস্তুমপুর, পশ্চিমজাফলং, পূর্বজাফলং, আলীরগাঁও, লেঙ্গুড়া, ডৌবাড়ীসহ ফতেহপুর ইউনিয়নের ১৮ টি গ্রামের মানুষ সম্পূর্ণ পানিবন্দী রয়েছেন। ইতোমধ্যে জেলাপ্রশাসনের পক্ষ থেকে ১৮ টন জি.আর চাল ত্রাণের জন্য বরাদ্ধ করা হয়েছে।

সোমবার উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী বন্যার্তদের মধ্যে এসব চাল বিতরণ করেন। তিনি জনসংখ্যানুপাতে ত্রাণের চাল কম হওয়ায় ডৌবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফ ইকবাল নেহালকে সাথে নিয়ে ইউনিয়নের ৩টি ওয়ার্ডের ৪’শ পরিবারের মধ্যে ৫ কেজি করে চাল বিতরণ করেন।

অপরদিকে তোয়াকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালেদ আহমদকে সাথে নিয়ে ইউনিয়নের ৩টি ওয়ার্ডের ৪’শ পরিবারের মধ্যে ৫ কেজি করে চাল বিতরণ করেন। লেঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুব আহমদকে সাথে নিয়ে ইউনিয়নের ৩ টি ওয়ার্ডের ৪’শ পরিবারের মধ্যে ৫ কেজি করে চাল বিতরণ করেন।

রুস্তুমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাব উদ্দিন শিহাব তার ইউনিয়নে ৩ টি ওয়ার্ডের ৪’শ পরিবারের মধ্যে ৫ কেজি করে চাল বিতরণ করেন। নন্দিরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল তার ইউনিয়নে ৩ টি ওয়ার্ডের ৪’শ পরিবারের মধ্যে ৫ কেজি করে চাল বিতরণ করেন। উল্লেখ্য চলতি বছরের মার্চ থেকে গোয়াইনঘাটে বারবার বন্যা হওয়ায় সম্পূর্ণ রূপে ৬ হাজার ৮’শ হেক্টর জমির বুরো ফসল নষ্ট হয়ে যায়।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় বর্তমানে বন্যার কারণে প্রায় ৭ হাজার হেক্টর রোপা আমন ও ৫’শ একর বীজতলা পানিতে তলিয়ে রয়েছে। তবে উপজেলা কৃষি অফিসার জানান ‘বর্তমানে উপজেলার ৩ হাজার হেক্টর রোপা আমন ও ২০০ হেক্টর আমন বীজতলা পানিতে তলিয়ে গেছে।’

গোয়াইনঘাটের চাষীদের দূর্ভাগ্য মার্চ মাসের আগাম বন্যা ও আগস্ট মাসের বন্যা। বছরে শুরুতেই আগাম বন্যায় নিয়ে যায় সোনালী ফসল বুরো আর আগষ্ট মাসের বন্যায় রোপা আমন ও আমন বীজতলা নষ্ট করে ফেলে। প্রতিবছরের ন্যায় এ বছরও আগাম বন্যায় বোরো ফসলহানী হওয়ায় গোয়াইনঘাটে কৃষি পরিবারের মধ্যে খাদ্য সমস্যা দেখা দিয়েছে। পাশাপাশি বর্তমান বন্যায় রোপা আমন হারাবার আশষংকায় রয়েছে।

এমতাবস্থায় গোয়াইনঘাট উপজেলাকে দূর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করে প্রয়োজনীয় সহযোগীতা কামনা করছেন এলাকাবাসী।

Developed by: