সর্বশেষ সংবাদ
সালমান শাহের মৃত্যু রহস্য উদঘাটনে সময় পেল পিবিআই  » «   এসডিসি কার্য্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «   মৌলভীবাজারের ৫ জনের যুদ্ধাপরাধের রায় যে কোনো দিন  » «   এরা এখনো বিশ্বাস করে না পৃথিবী গোল!  » «   সাগরে লঘুচাপ, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস  » «   লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির লেজের ‘মোল’  » «   লন্ড‌নে এসিড হামলায় দু‌টি চোখ হারা‌লেন বাংলা‌দেশী তরুন  » «   জাফলংয়ে মাটি চাপায় কিশোরী নিহত, আহত ৪  » «   ক্লিনিক আর ডায়গনাস্টিক সেন্টারে সড়কজুড়ে যানজট  » «   কমরেড আ ফ ম মাহবুবুল হক আর নেই  » «   গোলাপগঞ্জে তেলবাহী লেগুনায় আগুন  » «   পিলখানা হত্যাকাণ্ড : হাইকোর্টের রায় ২৬ নভেম্বর  » «   লোদীর বাসায় মেয়র আরিফ: বিরোধের অবসান!  » «   নগরীতেে কোনদিন কোথায় স্মার্ট কার্ড বিতরণ  » «   সৌদির বিরুদ্ধে লেবাননের যুদ্ধ ঘোষণা!  » «  

সুপার ক্ল্যাসিকোয় মুখোমুখি বার্সা-রিয়াল



7প্রান্ত ডেস্ক: প্রাক মৌসুম শেষ। এবার সত্যিকারের লড়াই। স্প্যানিশ লা লিগা শুরু হওয়ার আগেই ফুটবলপ্রেমীরা দু’দফা এল ক্ল্যাসিকো দেখার সুযোগ পেয়ে যাচ্ছে। রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মধ্যকার দু’পর্বের স্প্যানিশ সুপার কাপের লড়াই। যার প্রথমটি বাংলাদেশ সময় আজ রাত ২টায়, বার্সার মাঠ ন্যু ক্যাম্পে শুরু হবে জমজমাট এই ম্যাচটি।

বার্সেলোনার মাঠে গিয়ে সুপার ক্ল্যাসিকোর প্রথম লেগে মাঠে নামার আগে বেশ কয়েকটি ভালো খবর পেলেন রিয়াল কোচ জিনেদিন জিদান।

১) স্পেনের বিশ্বকাপ এবং ইউরো জয়ী কোচ ভিসেন্তে দেল বস্ক বললেন, সাফল্যের বিচারে জিদানের রিয়ালের সঙ্গে অনায়াসে তুলনা করা যায় গার্দিওলার বার্সেলোনার। কর্তৃত্ব, দাপট, খেলার বৈচিত্র্য এবং জয়ের খিদের বিচারে।

২) মৌসুম শুরুর আগে জিদানের চুক্তি নবায়নের ঘোষণা দিয়েছিলেন ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। শেষ পর্যন্ত কথা রাখল রিয়াল। তার চুক্তি বাড়ানো হলো ২০২০ সাল পর্যন্ত।

৩) রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে শেষ সাত মিনিট খেললেও বার্সেলোনার বিরুদ্ধে শুরু থেকে খেলার জন্য তৈরি।

৪) রিয়ালে অপরিহার্য হয়ে ওঠা ইসকোকে দীর্ঘমেয়াদি চুক্তিতে বাধল রিয়াল। মেসি, সুয়ারেজের বিরুদ্ধে মাঠে নামার আগে জিদানের পক্ষে খারাপ খবরও আছে। তিন বছর আগে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে শেষ মিনিটে লাল কার্ড দেখার কারণে খেলতে পারবেন না লুকা মদ্রিচ। তার পরিবর্তে খেলানো হবে রোনালদোকেই। সে ক্ষেত্রে মাঝমাঠে ইসকোই জায়গা নেবেন মদ্রিচের। যদি গ্যারেথ বেলকে বসিয়ে রাখা হয়, তখন মদ্রিচের পরিবর্তে খেলানো হতে পারে কোভাচিচকে।

সর্বশেষ এল ক্ল্যাসিকোও খেলেছিলেন নেইমার। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সেই এল ক্ল্যাসিকোই ছিল বার্সার হয়ে নেইমারের শেষ ম্যাচ। মাঝে বার্সা আর একটি মাত্র ম্যাচ খেলেছে। নিজেদের মাঠেই হুয়ান গাম্পার মাচে তারা হারিয়েছিল ব্রাজিলিয়ান ক্লাব শ্যাপেকোয়েন্সকে।

এরপর আবারও এল ক্ল্যাসিকো। এবার রিয়ালের বিপক্ষে এই ম্যাচে বার্সায় নেইমারের বিকল্প কে হতে পারেন? এ নিয়ে তুমুল জ্বল্পনা-কল্পনা। যদিও ব্রাজিলিয়ান পওলিনহো চুক্তিতে স্বাক্ষর করেন, তাহলে আজ রাতে তার খেলার সম্ভাবনা নেই বললেই চলে। বরং শোনা যাচ্ছে, স্প্যানিশ ফুটবলার দেউলোফেউয়ের কথা। ২৩ বছর বয়সী এই ফুটবলার হচ্ছেন বার্সা যুব দলের ফসল। ৯ বছর বয়সে লা মাসিয়ায় যোগ দেন তিনি। তাকে ২০১৫ সালে ছেড়ে দেয় বার্সা।

লোনে খেলে বেড়িয়েছেন এভার্টন, সেভিয়া, এসি মিলানের মতো ক্লাবে। এবার তাকে ডেকেছেন নতুন কোচ ভালবার্দে। আগের ম্যাচে শ্যাপেকোয়েন্সের বিরুদ্ধে দেউলোফেউ চমত্কার খেলেছেন।

স্প্যানিশ একটি পত্রিকা কার্টুন করে দেখিয়েছেন, বার্সেলোনা কোচ ভালবার্দে এমএসএনের ‘এন’ এর বদলে ‘ডি’ অক্ষরটা লিখছেন। দেউলোফেউকে বোঝাতে। আর একটা পত্রিকা হেডিং হয়েছে ‘দেউলোনেই’। দেউলোফেউই নেইমারের বিকল্প হয়ে উঠেছেন বোঝাতে চেয়ে। অথচ একটা সময় দেউলোফেউ ধরে নিয়েছিলেন, আর বার্সায় ফিরতে পারবেন না। এভার্টনেই থাকতে হবে তাকে।

যদিও এল ক্ল্যাসিকোর আগেই বার্সেলোনা কাউকে না পেয়ে রিয়ালের মার্কো আসেনসিওর দিকে হাত বাড়িয়েছিল। রিয়াল স্রেফ বলে দিয়েছে, হাত পোড়াবেন না। আসেনসিওকে তারা ছাড়বে না। জিদানই আবিষ্কার করেছেন এই ফুটবলারকে। তাকে হাতছাড়া করতে নারাজ রিয়াল কোচ।

রিয়ালের সম্ভাব্য একাদশ : নাভাস, কার্ভাজল, ভারানে, রামোস, মার্সেলো, ইসকো, টনি ক্রুস, কাসেমিরো, রোনালদো, গ্যারেথ বেল, বেনজেমা।

বার্সেলোনার সম্ভাব্য একাদশ : টার স্টেগান, ভিদাল, পিকে, উমতিতি, আলবা, রাকিতিচ, বুসকেটস, ইনিয়েস্তা, মেসি, সুয়ারেজ, দেউলোফেউ।

Developed by: