সর্বশেষ সংবাদ
সুরমা নদীর তীর দখলে খোদ সিটি করপোরেশন  » «   কেন বাদ দেয়া হলো মুমিনুলকে?  » «   নাটকে একসঙ্গে তিন বন্ধু  » «   ৬ দিন হচ্ছে ঈদের ছুটি  » «   গোয়াইনঘাটের সাড়ে তিন লক্ষ মানুষ পানি বন্দি  » «   ‘নিহত জঙ্গি ছাত্র শিবির করতো, ধানমন্ডি ৩২ নম্বরে হামলার পরিকল্পনা ছিল’  » «   প্রতিবছর লাখ লাখ শিশু হারিয়ে যায় কেন?  » «   পরিবহন জটিলতায় কৈলাশটিলা গ্যাস ফিল্ডে অচলাবস্থা  » «   গোলাপগঞ্জে যুবক অপহরণ, প্রতিবাদে রাস্তা অবরোধ  » «   নৌকা যাদের ভরসা  » «   শাহ্জালাল মাজারে বখাটে কর্তৃক মহিলাদের হয়রানীর অভিযোগ  » «   রুবির সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে পিবিআই  » «   সিলেটে ২ ছাত্রলীগ কর্মীর উপর হামলার ঘটনায় ছাত্রশিবিরের বিবৃতি  » «   সিলেটে সবজির দাম বেড়েছে  » «   টিলা খেকোদের নিয়ন্ত্রনে সিলেট পরিবেশ অধিদপ্তর  » «  

হযরত শাহজালাল (রহ.)’র ওরস শুরু



newস্টাফরপিোর্টার: গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে হযরত শাহজালালের (রহ.) ৬৯৮তম বার্ষিক ওরস শনিবার সকাল থেকে শুরু হয়েছে। তবে বৃস্টির কারণে ওরসের কার্যক্রম কিছুটা বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এদিকে, দুই দিনব্যাপী ওরসকে ঘিরে দরগাহ এলাকায় শুরু হয়েছে ব্যাপক প্রস্তুতি। শান্তিপূর্ণভাবে ওরস সম্পন্ন করতে প্রশাসন ও মাজার কর্তৃপক্ষ গ্রহণ করেছে বিভিন্ন পদক্ষেপ। ওরসের সার্বিক নিরাপত্তায় র‌্যাব-পুলিশের পাশাপাশি মাজারের নিজস্ব স্বেচ্ছাসেবকরাও কাজ করছেন। তাছাড়া পুরো মাজার এলাকা সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। শুক্রবার থেকে মাজারে আসার পাঁচটি সড়কে যান চলাচলে নিয়ন্ত্রিত রেখেছে পুলিশ। ১৩ আগস্ট রোববার ভোরে আখেরি মোনাজাত ও শিরনি বিতরণের মধ্য দিয়ে শেষ হবে ওরসের আনুষ্ঠানিকতা।
এদিকে, ওরস উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ভক্তরা আসতে শুরু করেছেন সিলেটে। সিলেটের হোটেল-মোটেল কানায় কানায় পূর্ণ হয়ে গেছে।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মো. জেদান আল মুসা জানান, মাজার এলাকায় সিসি ক্যামেরা স্থাপন ছাড়াও পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছেন। যানজট এড়াতে ও নিরাপত্তা নিশ্চিত করতে শুক্রবার থেকে মাজার এলাকার পাঁচটি সড়কে যান চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া আগত ভক্তদের গাড়ী নিয়ে শহরে প্রবেশ না করারও নির্দেশনা দেয়া হয়েছে।
মাজার কর্তৃপক্ষ জানায়, রেওয়াজ অনুযায়ী ওরসের দিন শনিবার সকাল ৯টা থেকে শুরু হয় মাজারে গিলাফ ছড়ানো। চলবে বিকাল পর্যন্ত। পরদিন আখেরি মোনাজাতের মাধ্যমে ওরসের আনুষ্ঠানিকতা শেষ হবে ।
উল্লেখ্য, ইসলাম প্রচারের জন্য হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়।

Developed by: