সর্বশেষ সংবাদ
চুনারুঘাটে দুপক্ষের সংঘর্ষে নিহত ১  » «   মিয়ানমারে আবারও সেনা অভ্যুত্থানের শঙ্কা  » «   সিলেট বিভাগে সেরা র‍্যাংকিংয়ে এমসি কলেজ  » «   ফেনীতে মুসলমান শিক্ষককে খুন করলেন বৌদ্ধ সহকর্মী শিক্ষক !  » «   বায়োলজিক্যাল ঘড়ি কী, যে কারণে নোবেল পুরস্কার  » «   নগরীতে বিপুল পরিমাণ মাদক দ্রব্যসহ ২ শীর্ষ ব্যবসায়ী আটক  » «   চিকিৎসায় নোবেল পেলেন মার্কিন তিন বিজ্ঞানী  » «   সিলেটে বিদ্যুতের ডিজিটালাইজেশনের ফাঁদে দুই লাখ গ্রাহক!  » «   ঊর্ধ্বমুখী শেয়ারবাজারে বাড়ছে ঝুঁকি  » «   মৃত্যুর আগে পানি চেয়েও পায়নি কিশোর  » «   সিলেটে ৫৭৬ মণ্ডপে দুর্গাপূজা, থাকছে তিনস্তরের নিরাপত্তা  » «   জঙ্গি অর্থায়নের অভিযোগে গ্রেপ্তার ১১ জনের নাম প্রকাশ  » «   মানবতা বিরোধী অপরাধে দোষী সাব্যস্ত সু চি-সেনাপ্রধান  » «   শাবির ভর্তি পরীক্ষা ১৮ নভেম্বর  » «   তিন ছেলে পুলিশ কর্মকর্তা, তবু ভিক্ষা করেন মা!  » «  

পূর্ণ সূর্যগ্রহণ ২১ আগস্ট



newপ্রান্ত ডেস্ক: পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে ২১ আগস্ট। তবে এশিয়ার কোনো দেশ থেকেই এই গ্রহণ দেখা যাবে না।এবার সূর্যগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, রাশিয়া ও উত্তর-পশ্চিম আফ্রিকার বিভিন্ন অংশে দেখা যাবে।
প্রায় ৯৯ বছর পর মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। যুক্তরাষ্ট্রে সর্বশেষ ১৯১৮ সালে সূর্যগ্রহণ দেখা গেছে। এ কারণে মার্কিন মহাকাশ বিজ্ঞানকেন্দ্র ‘নাসা’ এবার পূর্ণ সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে।
খালি চোখে এই গ্রহণ দেখতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। কোনো এক্সরে প্লেট নিয়ে বা বিশেষ চশমা পরে দেখার পরামর্শ দিয়েছেন তারা। সে সময় তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা থাকে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সেই দিন কিছুক্ষণের জন্য সন্ধ্যা নামার মতো অন্ধকার নেমে আসবে।
নাসা’র পক্ষ থেকে বলা হয়েছে, প্রায় ৩৭৫ বছর পর আমেরিকায় এবার পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। এই ঘটনার নেপথ্যে থাকছে পৃথিবী, চাঁদ ও সূর্যের একই রেখায় অবস্থান। ৪০ বছর আগেও এই ঘটনা আমরিকার আকাশে দেখা যায়। তবে সেই গ্রহণ ছিল অর্ধ সূর্যগ্রহণ। ১৯১৮ সালে ৮ জুন শেষবার পূর্ণ সূর্যগ্রহণ দেখে আমেরিকাবাসী।

Developed by: