সর্বশেষ সংবাদ
সুরমা নদীর তীর দখলে খোদ সিটি করপোরেশন  » «   কেন বাদ দেয়া হলো মুমিনুলকে?  » «   নাটকে একসঙ্গে তিন বন্ধু  » «   ৬ দিন হচ্ছে ঈদের ছুটি  » «   গোয়াইনঘাটের সাড়ে তিন লক্ষ মানুষ পানি বন্দি  » «   ‘নিহত জঙ্গি ছাত্র শিবির করতো, ধানমন্ডি ৩২ নম্বরে হামলার পরিকল্পনা ছিল’  » «   প্রতিবছর লাখ লাখ শিশু হারিয়ে যায় কেন?  » «   পরিবহন জটিলতায় কৈলাশটিলা গ্যাস ফিল্ডে অচলাবস্থা  » «   গোলাপগঞ্জে যুবক অপহরণ, প্রতিবাদে রাস্তা অবরোধ  » «   নৌকা যাদের ভরসা  » «   শাহ্জালাল মাজারে বখাটে কর্তৃক মহিলাদের হয়রানীর অভিযোগ  » «   রুবির সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে পিবিআই  » «   সিলেটে ২ ছাত্রলীগ কর্মীর উপর হামলার ঘটনায় ছাত্রশিবিরের বিবৃতি  » «   সিলেটে সবজির দাম বেড়েছে  » «   টিলা খেকোদের নিয়ন্ত্রনে সিলেট পরিবেশ অধিদপ্তর  » «  

পূর্ণ সূর্যগ্রহণ ২১ আগস্ট



newপ্রান্ত ডেস্ক: পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে ২১ আগস্ট। তবে এশিয়ার কোনো দেশ থেকেই এই গ্রহণ দেখা যাবে না।এবার সূর্যগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, রাশিয়া ও উত্তর-পশ্চিম আফ্রিকার বিভিন্ন অংশে দেখা যাবে।
প্রায় ৯৯ বছর পর মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। যুক্তরাষ্ট্রে সর্বশেষ ১৯১৮ সালে সূর্যগ্রহণ দেখা গেছে। এ কারণে মার্কিন মহাকাশ বিজ্ঞানকেন্দ্র ‘নাসা’ এবার পূর্ণ সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে।
খালি চোখে এই গ্রহণ দেখতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। কোনো এক্সরে প্লেট নিয়ে বা বিশেষ চশমা পরে দেখার পরামর্শ দিয়েছেন তারা। সে সময় তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা থাকে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সেই দিন কিছুক্ষণের জন্য সন্ধ্যা নামার মতো অন্ধকার নেমে আসবে।
নাসা’র পক্ষ থেকে বলা হয়েছে, প্রায় ৩৭৫ বছর পর আমেরিকায় এবার পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। এই ঘটনার নেপথ্যে থাকছে পৃথিবী, চাঁদ ও সূর্যের একই রেখায় অবস্থান। ৪০ বছর আগেও এই ঘটনা আমরিকার আকাশে দেখা যায়। তবে সেই গ্রহণ ছিল অর্ধ সূর্যগ্রহণ। ১৯১৮ সালে ৮ জুন শেষবার পূর্ণ সূর্যগ্রহণ দেখে আমেরিকাবাসী।

Developed by: