সর্বশেষ সংবাদ
সুরমা নদীর তীর দখলে খোদ সিটি করপোরেশন  » «   কেন বাদ দেয়া হলো মুমিনুলকে?  » «   নাটকে একসঙ্গে তিন বন্ধু  » «   ৬ দিন হচ্ছে ঈদের ছুটি  » «   গোয়াইনঘাটের সাড়ে তিন লক্ষ মানুষ পানি বন্দি  » «   ‘নিহত জঙ্গি ছাত্র শিবির করতো, ধানমন্ডি ৩২ নম্বরে হামলার পরিকল্পনা ছিল’  » «   প্রতিবছর লাখ লাখ শিশু হারিয়ে যায় কেন?  » «   পরিবহন জটিলতায় কৈলাশটিলা গ্যাস ফিল্ডে অচলাবস্থা  » «   গোলাপগঞ্জে যুবক অপহরণ, প্রতিবাদে রাস্তা অবরোধ  » «   নৌকা যাদের ভরসা  » «   শাহ্জালাল মাজারে বখাটে কর্তৃক মহিলাদের হয়রানীর অভিযোগ  » «   রুবির সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে পিবিআই  » «   সিলেটে ২ ছাত্রলীগ কর্মীর উপর হামলার ঘটনায় ছাত্রশিবিরের বিবৃতি  » «   সিলেটে সবজির দাম বেড়েছে  » «   টিলা খেকোদের নিয়ন্ত্রনে সিলেট পরিবেশ অধিদপ্তর  » «  

আঙুলের ছোঁয়ায় চার্জ হবে মোবাইল



16প্রান্ত ডেস্ক :  বর্তমান এই প্রযুক্তি নির্ভর যুগের অন্যতম একটি অংশ স্মার্টফোন। কিন্তু যখন তখন মোবাইল ফোনের চার্জ শেষ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই।

তবে এবার সেই সমস্যা থেকে মু‌ক্তির সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ বিজ্ঞানীরা জানিয়েছেন, অদূর ভবিষ্যতে শুধুমাত্র আঙুলের ছোঁয়ায় মোবাইল চার্জ করার প্রযুক্তি মানুষের হাতে চলে আসবে।

জানা গেছে, মিচিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকরা অনেকদিন ধরেই এই নিয়ে গবেষণা চালাচ্ছেন। তাদের লক্ষ্যে এমন একটি ডিভাইস বা যন্ত্র তৈরি করা যা মানুষের স্পর্শ থেকে এনার্জি তৈরি করতে সক্ষম। আর এবার তারা সেখানে আশার আলো দেখতে পেয়েছেন। বিজ্ঞানীরা তৈরি করেছেন ন্যানোজেনারেটর নামের একটি ডিভাইস, যা মানুষের হাতের ছোঁয়া থেকে এনার্জি উৎপাদন করতে পারে।

এ ব্যাপারে বিজ্ঞানীদের পক্ষ থেকে বলা হয়েছে, পরীক্ষাগারে শুধুমাত্র মানুষের হাতের স্পর্শের সাহায্যে উ‌‌ৎপন্ন শক্তি দিয়ে ২০টি এলইডি লাইট জ্বালানো, একটি এলসিডি টাচস্ক্রিন এবং একটি ফ্লেক্সিবল কি-বোর্ড নিয়ন্ত্রণ করার মতো কাজ করা গেছে। কোনো রকম ব্যাটারির সাহায্য ছাড়াই এই কাজ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন তারা।

বিজ্ঞানীরা আরো জানিয়েছেন, ন্যানোজেনারেটর তৈরি করা হচ্ছে রুপা, পলিমাইড, এবং পলিপ্রোপাইলিন ফেরোলেক্ট্রেট নামের উপাদান দিয়ে যা পরিবেশের কোন ক্ষতি করবে না। ফলে এই ডিভাইস ব্যবহারে পরিবেশ দূষণের আশঙ্কাও থাকছে না।

Developed by: