সর্বশেষ সংবাদ
চুনারুঘাটে দুপক্ষের সংঘর্ষে নিহত ১  » «   মিয়ানমারে আবারও সেনা অভ্যুত্থানের শঙ্কা  » «   সিলেট বিভাগে সেরা র‍্যাংকিংয়ে এমসি কলেজ  » «   ফেনীতে মুসলমান শিক্ষককে খুন করলেন বৌদ্ধ সহকর্মী শিক্ষক !  » «   বায়োলজিক্যাল ঘড়ি কী, যে কারণে নোবেল পুরস্কার  » «   নগরীতে বিপুল পরিমাণ মাদক দ্রব্যসহ ২ শীর্ষ ব্যবসায়ী আটক  » «   চিকিৎসায় নোবেল পেলেন মার্কিন তিন বিজ্ঞানী  » «   সিলেটে বিদ্যুতের ডিজিটালাইজেশনের ফাঁদে দুই লাখ গ্রাহক!  » «   ঊর্ধ্বমুখী শেয়ারবাজারে বাড়ছে ঝুঁকি  » «   মৃত্যুর আগে পানি চেয়েও পায়নি কিশোর  » «   সিলেটে ৫৭৬ মণ্ডপে দুর্গাপূজা, থাকছে তিনস্তরের নিরাপত্তা  » «   জঙ্গি অর্থায়নের অভিযোগে গ্রেপ্তার ১১ জনের নাম প্রকাশ  » «   মানবতা বিরোধী অপরাধে দোষী সাব্যস্ত সু চি-সেনাপ্রধান  » «   শাবির ভর্তি পরীক্ষা ১৮ নভেম্বর  » «   তিন ছেলে পুলিশ কর্মকর্তা, তবু ভিক্ষা করেন মা!  » «  

পৃথিবী সমান এলাকা জুড়ে ঝড় নেপচুনে



5প্রান্ত ডেস্ক: এর আগে এত বড় ঝড় নেপচুনের মাটিতে আর ওঠেনি। একটা গোটা পৃথিবীর সমান জায়গা জুড়ে তুমুল ঝড় উঠেছে গ্রহটিতে। নেপচুনের বিষুবরেখা বরাবর এই ঝড় উঠে। নেপচুনের আকাশে ধরা পড়েছে রঙিন মেঘ, যা রীতিমতো দ্রুত বেগে অবস্থান পরিবর্তন করছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ক্যালোফোর্নিয়া-বার্কলে বিশ্ববিদ্যালয়ের মহাকাশ বিজ্ঞানের গবেষক নেড মল্টারের চোখেই প্রথম ধরা পড়ে নেপচুনের বুকে এই পরিবর্তন।

এই সময় সাধারণত শান্ত থাকে নেপচুনের বায়ুমণ্ডল। এই গ্রহের মধ্য অক্ষাংশ বরাবর কিছু মেঘ ঘোরাফেরা করতে দেখা যায়। কিন্তু মেঘের সমারোহ ও তাদের দ্রুত অবস্থান বদলই প্রমাণ দিচ্ছে বড়সড় ঝড়ের। খুব স্পষ্টভাবে পরিলক্ষিত হচ্ছে সেই ঝড়। হাওয়াই দ্বীপপুঞ্জের মৌনকিয়া এলাকার কিয়াক মানমন্দির থেকে এই পর্যবেক্ষণ দেখা গেছে। মল্টার জানাচ্ছেন, প্রায় প্রতিদিন সন্ধ্যা নাগাদ এই ঝড় উঠছে। আর তা পর্যবেক্ষণ করা যাচ্ছে অনেকক্ষণ ধরে, কারণ তখনও পুরোপুরি অন্ধকার নামছে না।

পর্যবেক্ষণে ধরা পড়েছে নেপচুনের বুকে প্রায় ৯০০০ কি.মি. এলাকা জুড়ে ঝড় উঠছে। যা নেপচুনের ব্যাসার্ধের এক তৃতীয়াংশ। নেপচুনের ৩০ ডিগ্রি অক্ষাংশ ও দ্রাঘিমাংশে অবস্থান করছে ঝড়টি। মল্টারের মতে জুনের ২৬ তারিখ থেকে জুলাইয়ের ২ তারিখ পর্যন্ত এই ঝড় সবথেকে স্পষ্টভাবে দেখা গেছে। এই ঝড় ও মেঘের সন্তরণ নেপচুনের আবহাওয়া বুঝতে সাহায্য করবে বলে আশাবাদী বিজ্ঞানীরা। বায়ুমন্ডলের চরিত্র, মেঘের উৎপত্তি, তাদের গতিবিধি বোঝা যাবে বলেও মনে করছেন তারা।

Developed by: