সর্বশেষ সংবাদ
সালমান শাহের মৃত্যু রহস্য উদঘাটনে সময় পেল পিবিআই  » «   এসডিসি কার্য্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «   মৌলভীবাজারের ৫ জনের যুদ্ধাপরাধের রায় যে কোনো দিন  » «   এরা এখনো বিশ্বাস করে না পৃথিবী গোল!  » «   সাগরে লঘুচাপ, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস  » «   লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির লেজের ‘মোল’  » «   লন্ড‌নে এসিড হামলায় দু‌টি চোখ হারা‌লেন বাংলা‌দেশী তরুন  » «   জাফলংয়ে মাটি চাপায় কিশোরী নিহত, আহত ৪  » «   ক্লিনিক আর ডায়গনাস্টিক সেন্টারে সড়কজুড়ে যানজট  » «   কমরেড আ ফ ম মাহবুবুল হক আর নেই  » «   গোলাপগঞ্জে তেলবাহী লেগুনায় আগুন  » «   পিলখানা হত্যাকাণ্ড : হাইকোর্টের রায় ২৬ নভেম্বর  » «   লোদীর বাসায় মেয়র আরিফ: বিরোধের অবসান!  » «   নগরীতেে কোনদিন কোথায় স্মার্ট কার্ড বিতরণ  » «   সৌদির বিরুদ্ধে লেবাননের যুদ্ধ ঘোষণা!  » «  

ব্যাংকগুলো সুদের হার আরও কমাচ্ছে



IAGUSTপ্রান্ত ডেস্ক: দেশের ব্যাংকিং খাতে এখন আমানতের গড় সুদের হার ৪ দশমিক নয় তিন শতাংশ, যা ব্যাংকিং ইতিহাসে সবচেয়ে কম। সংশ্লিষ্টরা বলছেন, পরিচালন খরচ কমাতেই ক্রমান্বয়ে সুদের হার কমাচ্ছে ব্যাংকগুলো। আর বিশ্লেষকদের মন্তব্য, এতে আমানতকারীরা নিরুৎসাহিত হয়ে পড়বেন, যা অর্থনীতিকে করে তুলবে ভারসাম্যহীন।
সঞ্চয়ের নিরাপত্তায় নাগরিকদের প্রথম পছন্দ ব্যাংক। আমানতের সুদ, কারো হিসাবে যোগ হয়, বাড়তি আয় হিসাবে কারো বা আয়ের একমাত্র মাধ্যমও। কিন্তু নানা অজুহাতে আমানতের সুদের হার কমিয়েই চলেছে ব্যাংকগুলো।
কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বলছে, গেল মে মাস শেষে ব্যাংক খাতে আমানতের গড় সুদের হার দাঁড়িয়েছে ৪ দশমিক নয় তিন শতাংশে। ব্যাংকিং ইতিহাসে এত কম সুদের ঘটনা আর নেই। গেল বছর একই সময়ে এই হার ছিল ৫ দশমিক ছয় সাত শতাংশ, যা আগের বছরের চেয়ে ১ দশমিক তিন দুই শতাংশ কম।
কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য বলছে, সবচেয়ে কম সুদ দিচ্ছে বিদেশি ব্যাংকগুলো, ১ দশমিক পাঁচ নয় শতাংশ হারে। এখন পর্যন্ত ৫ শতাংশের ওপরে রয়েছে রাষ্ট্রায়ত্ত বিশেষ ২ ব্যাংক, ৫ দশমিক নয় সাত শতাংশ। যা ভাবিয়ে তুলেছে কেন্দ্রীয় ব্যাংককে।
বিশ্লেষকরা বলছেন, আমানতের সুদের হার কমে গেলে সঞ্চয়ে আগ্রহ হারাবে আমানতকারীরা। এতে ভারসাম্যহীন হয়ে পড়তে পারে অর্থনীতি। যদিও মুক্তবাজার অর্থনীতিতে সুদের হার নির্ধারণ করে থাকে ব্যাংকগুলো নিজেরাই।

Developed by: