সর্বশেষ সংবাদ
সালমান শাহের মৃত্যু রহস্য উদঘাটনে সময় পেল পিবিআই  » «   এসডিসি কার্য্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত  » «   মৌলভীবাজারের ৫ জনের যুদ্ধাপরাধের রায় যে কোনো দিন  » «   এরা এখনো বিশ্বাস করে না পৃথিবী গোল!  » «   সাগরে লঘুচাপ, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস  » «   লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির লেজের ‘মোল’  » «   লন্ড‌নে এসিড হামলায় দু‌টি চোখ হারা‌লেন বাংলা‌দেশী তরুন  » «   জাফলংয়ে মাটি চাপায় কিশোরী নিহত, আহত ৪  » «   ক্লিনিক আর ডায়গনাস্টিক সেন্টারে সড়কজুড়ে যানজট  » «   কমরেড আ ফ ম মাহবুবুল হক আর নেই  » «   গোলাপগঞ্জে তেলবাহী লেগুনায় আগুন  » «   পিলখানা হত্যাকাণ্ড : হাইকোর্টের রায় ২৬ নভেম্বর  » «   লোদীর বাসায় মেয়র আরিফ: বিরোধের অবসান!  » «   নগরীতেে কোনদিন কোথায় স্মার্ট কার্ড বিতরণ  » «   সৌদির বিরুদ্ধে লেবাননের যুদ্ধ ঘোষণা!  » «  

জেলা প্রশাসক সম্মেলন : দুর্নীতি প্রতিরোধ করতেই হবে



২৪ জুলাই জেলা প্রশাসকদের সম্মেলন শুরু হয়। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে সম্মেলনের উদ্বোধন করেন।  উদ্বোধনী ভাষনে ‘জনকল্যাণে সর্বোচ্চ গুরুত্বদিয়ে জীবন যাত্রার মান বদলে দেয়ার জন্য আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করতে জেলা প্রশাসকদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।  সম্মেলনে উদ্বোধনী ভাষনে প্রধানমন্ত্রী জেলা প্রশাসকদের প্রতি ২৩ দফা নির্দেশনা দিয়েছেন। নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে- ‘সরকারি সেবা গ্রহণে মানুষের হয়রানি বন্ধ করা, তৃণমূল পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠা, গ্রামীণ অর্থনীতিকে আরো শক্তিশালী করে কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র বিমোচন ও ধনী-দরিদ্র বৈষম্য কমানো, সমাজ জীবনে শান্তি শৃঙ্খলা ও স্থিতিশীলতা বজায় রাখায় আরও সতর্ক হওয়া, প্রতিবন্ধী, অটিষ্টিক, পিছিয়ে থাকা জনগোষ্ঠীর কল্যাণে বিশেষ কর্মসূচি গ্রহণ, সর্বস্তরে নারী শিক্ষার হার বাড়ানো, ঝরে পড়া শিক্ষার্থীদের মূল ধারা ফিরিয়ে আনা, কৃষিতে উৎপাদন বাড়াতে উপকরণ সরবরাহ নিবিঘœ করা, প্রাকৃতিক দুর্যোগ ও বিপর্যয় মোকাবেলা, যথাসময়ে যথাযথ ব্যবস্থা নেয়া, চাঁদাবাজি, টেন্ডারবাজি, সন্ত্রাস নিমূল করা, ভোক্তার অধিকার নিশ্চিত করা, নারী ও শিশু পাচাররোধে যথাযথ আইনী ব্যবস্থা নেয়া, শিশু-কিশোরদের বিকাশের জন্য শিক্ষা, ক্রীড়া, বিনোদন, সৃজনশীল সাংস্কৃতিক কর্মকা-ের সুযোগ নিশ্চিত করা।
প্রধানমন্ত্রীর মতে তার সরকারের মূল লক্ষ্য তৃণমূল পর্যায় থেকে উন্নয়নে একজন মানুষ যাতে গৃহহীন না থাকে তার ব্যবস্থা করা, মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে কাজ করা। এছাড়াও প্রধানমন্ত্রী দুর্নীতি প্রতিরোধ বিশেষ গুরুত্ব দিয়েছেন এবং বলেছেন, দুর্নীতি যদি হয় তা হলে উন্নয়নের ছোঁয়া কোথায়ও লাগবে না। কাজেই এ ব্যাপারে জেলা প্রশাসকদের যেমন কঠোর অবস্থান নিতে হবে তেমনি সৃষ্টি করতে হবে জনসচেতনতা। জেলা প্রশাসকদের সম্মেলনে প্রতিবারই সরকার প্রধানের তরফ থেকে নির্দেশ দেয়া হয়। অনেক নির্দেশনা কার্যকরও হয়। তবে মান ও প্রক্রিয়া নিয়ে থেকে যায় প্রশ্ন। আমরা বিশ্বাস করি জেলা প্রশাসকদের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে জেলা প্রশাসকরা সক্রিয় থাকবেন। আর তাদের সাফল্য অর্জনে জনপ্রতিনিধিরাও সহযোগিতার হাত বাড়িয়ে দিবেন এবং সম্মিলিত প্রচেষ্ঠায় বাস্তবায়িত করবেন প্রধানমন্ত্রীর নির্দেশনা।

Developed by: