সর্বশেষ সংবাদ
ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন ছাত্রদলের কমিটি : ঘোষণা উপজেলার, বাতিল জেলার  » «   ক্রীড়া সংগঠক আব্দুল কাদিরের মায়ের ইন্তেকাল  » «   রণবীর-দীপিকা বিয়ে নভেম্বরে?  » «   যাদুকর ম্যারাডোনার পায়ের অবস্থা করুণ  » «   একটু আগেবাগেই শীতের আগমণ  » «   চট্টগ্রামে আইয়ুব বাচ্চুর জানাযা বাদ আছর  » «   রাবণ পোড়ানো দর্শনকারী ভিড়ের উপর দিয়ে ছুটে গেলো ট্রেন : নিহত ৬০  » «   গোলাপঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী  » «   বিসর্জনের দিন সিলেটে আসনে ‘দেবী’  » «   বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনে মেয়র আরিফ  » «   সিলেটে স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত  » «   শীতে ত্বক সজীব রাখতে শাক-সবজি খান  » «   সিলেট ওসমানী বিমানবন্দর সংস্কার হচ্ছে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে  » «   কোম্পানীগঞ্জে টাস্কফোর্সের অভিযানে পেলোডার মেশিন জব্দ  » «   ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে নোটিশ  » «  

সনাতন ধর্মালম্বীদের আজ মহাসপ্তমী



Festival_Durgapuja_Pujo-Mon
স্টাফ রিপোর্টার
পূজামণ্ডপ থেকে কানে বাজছে কাসর ঘণ্টা, শাঁখ, উলুধ্বনি আর ঢাক-ঢোলের আওয়াজ। কারণ সনাতন ধর্মালম্বীদের বক্তব্য অনুযায়ী- তাদের দুর্গতিনাশিনী দেবী দুর্গার আগমন। বছর ঘুরে দেবী দুর্গা এসেছেন তাঁর বাপের বাড়িতে সঙ্গে মেয়ে লক্ষ্মী, সরস্বতী, ছেলে কার্তিক ও গণেশকে নিয়ে। ভক্তদের পূজা গ্রহণের জন্য গতকাল সোমবার স্বর্গ থেকে মর্ত্যে নেমে এসেছেন। ষষ্ঠী পূজার মাধ্যমে বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পূজামণ্ডপে দেবীর অধিষ্ঠান দেয়া হয়েছে। এ সময় পূজামণ্ডপগুলোতে বেজে উঠেছে কাসর ঘণ্টা, শাঁখ, উলুধ্বনি আর ঢাক-ঢোলের আওয়াজ। উৎসবমুখর পরিবেশের বরণ করা হয়েছে দেবী দুর্গাকে।
গতকাল বিভিন্ন পূজামণ্ডপে চণ্ডীপাঠ, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, শঙ্খধ্বনি, উলুধ্বনির আর ঢাক-ঢোলের বাজনার মাধ্যমে বর্ণিল আয়োজনে আনন্দ-উৎসবে ‘দুর্গতিনাশিনী’ দেবী দুর্গার ষষ্ঠী পূজা সম্পন্ন হয়েছে। এছাড়াও বিভিন্ন পূজামণ্ডপে ধর্মীয় আলোচনা সভা, বস্ত্র বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ও নাটকসহ নানা আয়োজনে পালিত হয়েছে মহাষষ্ঠী।
সনাতন ধর্মালম্বীরা জানান, গতকাল ষষ্ঠী তিথি ছিল সকাল ৯টা ২৫মিনিটি পর্যন্ত। এ সময়ের দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ ও ষষ্ঠী বিহিত পূজা সম্পন্ন হয়েছে। সন্ধ্যায় আমন্ত্রণ ও অধিবাস অনুষ্ঠিত হয়।  আর আজ মঙ্গলবার মহাসপ্তমী। সিলেটসহ দেশের সকল পূজামণ্ডপেই সপ্তমীপূজাসহ বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে মহাসপ্তমী উদযাপিত হবে। সপ্তমি তিথি দিবা ১১টা পর্যন্ত। সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ, স’াপন ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা। পূজা শেষে ভক্তদের দেওয়া হবে অঞ্জলি। সমবেত প্রার্থনা। দেবী দুর্গাকে পূজা ও অঞ্জলি দিতে সকাল থেকে পূজা মণ্ডপগুলো ভক্তদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে। সকলে কৃপা প্রার্থনা করবেন কল্যাণ, সুখ ও সমৃদ্ধির কামনায়। এছাড়া আজ বিভিন্ন পূজামণ্ডপে দুপুরে মহাপ্রসাদ বিতরণের ব্যবস’া করা হয়েছে। সন্ধ্যায় আরতিতে ঢাক-ঢোলের তালে জমে উঠবে পূজামণ্ডপ।

Developed by: