সর্বশেষ সংবাদ
খালেদার চিকিৎসা বিষয়ক রিটের শুনানি ১ অক্টোবর  » «   হবিগেঞ্জ প্রবাসীর বাড়িতে ডাকাতি : হামলায় নারী আহত  » «   শিল্পা শেঠি বৈষম্যের শিকার!  » «   মেসি’র বিস্ময়কর কাণ্ড  » «   মাছের পেটে ৬১৪ পিস ইয়াবা!  » «   সিলেটে বসছে আন্তর্জাতিক ফুটবলের আসর  » «   নিজের ছবির নায়িকা রিয়া চক্রবর্তীর সঙ্গে মহেশ ভাটরিয়া চক্রবর্তী ঘনিষ্ঠ!  » «   এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ : ভিয়েতনামকে হারিয়ে গ্রুপসেরা বাংলাদেশের মেয়েরা  » «   বিসিবির প্রধান নির্বাচক নান্নুর বাসায় চুরি  » «   ঢাকায় সামার ওপেন ব্যাডমিন্টন প্রতিযোগিতার সুপার সিক্সটিন পর্ব : সিলেটী-সিলেটী লড়াই  » «   আটক চার ছাত্রদল নেতার বিরুদ্ধে রিমান্ড আবেদন নামঞ্জুর  » «   জগন্নাথপুরের রুহুল আমিন ইতালিতে দুর্বৃত্তদের হামলায় নিহত  » «   জিয়াদের পরিবারকে খুঁজছে সিলেট কোতোয়ালি পুলিশ  » «   বন্য হাতির আক্রমণে কুলাউড়ার যুবদল নেতার মৃত্যু  » «   এ কী বললেন পপি!!!  » «  

তামিম- তামিম- তামিম আর তামিম…



64501
প্রান্ত ডেস্ক
মাত্র ২ রান করেও নায়ক হওয়া যায়! শনিবার দুবাইয়ে এটাই প্রমাণ করেছেন তামিম ইকবাল। আর নায়ক বলছেন কি! শনিবার ২ রান করা তামিম আসলে বনে গেছেন মহানায়ক। এক হাতে ব্যাট করতে নামার চরম দুঃসাহসিকতার পরিচয় দিয়ে গড়েছেন তাবৎ দুনিয়ার ক্রিকেটারদের জন্য অনুকরণীয়, অনুসরণীয় দৃষ্টান্ত। অবিশ্বাস্য এই কর্মের জন্য পুরো ক্রিকেট দুনিয়াই তামিমের প্রশংসায় পঞ্চমুখ। একই সঙ্গে স্তম্ভিত, বিস্মিতও। সবারই এক কথা-এও কি সম্ভব!
চোখে দেখার পরও যেন ৩৩ বছর বয়সী বাট বিশ্বাস করতে পারছিলেন না, সত্যিই দলের প্রয়োজনে এক হাতে ব্যাট করতে নেমেছেন তামিম! খেলা শেষ হওয়ার পরপরই তাই বাট তামিমকে ভাসিয়েছেন প্রশংসার জোয়ারে। বাংলাদেশী ওপেনারের গায়ে পরিয়ে দিয়েছেন ‘চ্যাম্পিয়ন’-এর খেতাব।
শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের দ্বিতীয় ওভারেই হাতে চোট পেয়ে মাঠ ছাড়েন তামিম। মাঠ থেকে সরাসরি তাকে যেতে হয় হাসপাতালে। ডাক্তারি পরীক্ষায় তার বাঁ-হাতের দুই আঙুলে চিড় ধরা পড়ে। যে চোটের ডাক্তারি রায়, অন্তত ৬ সপ্তাহ তামিমকে কাটাতে হবে মাঠের বাইরে। মানে তামিমের এশিয়া কাপ তখনই শেষ!
কিন্তু না। চিকিৎসকদের ওই রায় ঘোষণার ঘণ্টা দুয়েক পরই সেই তামিম ব্যাট হাতে নামলেন মাঠে! ব্যান্ডেজ করা বাঁ-হাত স্লিংয়ে গলার সঙ্গে ঝোলানো। এই অবস্থায় একজন ব্যাটসম্যান প্রতিপক্ষের পেসারদের অগ্নি-ঘোলার মুখে ব্যাট করতে নামতে পারেন, এমনটা কারো কল্পনাতেও ছিল না। কিন্তু সবার কল্পনাকে হার মানিয়ে ঠিকই তামিম নামলেন মাঠে। এবং এক হাতে ব্যাট করলেনও। যার ফল, বাংলাদেশের ইনিংস যেখানে শেষ হয়ে যাওয়ার কথা ছিল ২২৯ রানে, সেই বাংলাদেশ করে ২৬১ রান।
হ্যাঁ, নবম ব্যাটসম্যান হিসেবে মোস্তাফিজ যখন আউট হন, বাংলাদেশের নামের পাশে রান তখন ২২৯ রান। তামিম দুঃসাহসিক সিদ্ধান্তটা না নিলে বাংলাদেশের ইনিংসটা থেমে যেত ওখানেই। কিন্তু তামিম তা হতে দিলেন না। দলের ত্রাতা হয়ে যাওয়া মুশফিকুর রহীমকে সঙ্গ দিতে ঠিকই নেমে পড়লেন মাঠে।
তামিম অবশ্য এক হাতে একটা মাত্র বলই মোকাবিলা করেছেন। সেই বলে তিনি কোনো রানও পাননি। কিন্তু তার সেই এক বলের ব্যাটিংয়ে বাংলাদেশ দল যোগ করে ৩২ রান। তামিমকে নন-স্ট্রাইক প্রান্তে রেখে মুশফিক ১৬ বলেই তুলে নেন ৩২ রান। তাতে মুশফিক নিজেও গড়ে ফেলেন ক্যারিয়ার সেরা ইনিংস খেলার কীর্তি। নিজের করা আগের ১১৭ টপকে এদিন করেন ১৪৪ রান। বাংলাদেশও ২২৯ থেকে উঠে যায় ২৬১-তে।

অবিশ্বাসী এই সাহকিতার জন্য পুরো ক্রিকেট বিশ্বই তামিম বন্ধনায় মত্ত। তবে সালমান বাটের প্রশংসাটা নিশ্চিতভাবেই তামিমকে বিশেষভাবে অনুপ্রাণিত করবে। ছোট্ট একটা বাক্যেই সালমান বাট দুঃসাহসিক তামিমকে তুলে ধরেছেন অন্য উচ্চতায়, ‘চলার পথটা কঠিন হলেও চ্যাম্পিয়নরা এভাবেই এগিয়ে যায়। দলকে এভাবেই সাহায্য করে।’

বাটের প্রশংসার প্রতিধ্বনীতে আমরা একটা কথাই বলতে পারি-জয়তু তামিম।

Developed by: