সর্বশেষ সংবাদ
জিয়াদের পরিবারকে খুঁজছে সিলেট কোতোয়ালি পুলিশ  » «   বন্য হাতির আক্রমণে কুলাউড়ার যুবদল নেতার মৃত্যু  » «   এ কী বললেন পপি!!!  » «   ওয়াকারের সর্বকালের সেরা একাদশে যারা  » «   যে পাঁচ উপায়ে ঠিকঠাক থাকবে আপনার কম্পিউটার  » «   শ্রীমঙ্গলে সড়কে গাছ ফেলে গণডাকাতি, হামলায় আহত ৩০ : ২০টি গাড়িতে লুটপাট  » «   দেড় লাখ ইভিএম মেশিন কেনার প্রকল্প অনুমোদন  » «   ‘মাসুদ রানা’র ‘সোহানা’ শারলিন  » «   মৌলভীবাজারে ‘সনাফ’র হরতালের ডাক : প্রতিহত করবে আ.লীগ  » «   এশিয়া কাপে আফগানিস্তানের কাছেও লজ্জা পেলো শ্রীলঙ্কা!, সুপার ফোরে বাংলাদেশ  » «   বাইতুল মুকাদ্দাস মুসলমানের ধর্মীয় উত্তরাধিকার  » «   হেতিমগঞ্জ-গোলাপগঞ্জ অটো টেম্পু-লেগুনা চালক শ্রমিক ইউনিয়ন শাখার নতুন কমিটির শপথ গ্রহণ : জাকির সভাপতি ও ফখর সম্পাদক  » «   বিশ্বনাথে উপজেলায় ‌’সহকারী শিক্ষক’ পদে ভুয়া সনদে বহিরাগতদের পরীক্ষার অভিযোগ  » «   কাস্টিং কাউচ নিয়ে যা খুললেন সানি লিওন  » «   তামিম- তামিম- তামিম আর তামিম…  » «  

বিসিএসের লিখিত পরীক্ষায়ও রেকর্ড পরিমাণ পরীক্ষার্থী অংশ নিয়েছেন



b7aef074b98e18e7221fddcc2b6b7a62-597c12165f511
প্রান্ত ডেস্ক
৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় রেকর্ডসংখ্যক চাকরিপ্রার্থী অংশ নেওয়ার পর এবার এই বিসিএসের লিখিত পরীক্ষায়ও রেকর্ড পরিমাণ পরীক্ষার্থী অংশ নিয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক।
মোহাম্মদ সাদিক  বলেন, এবারের ৩৮তম বিসিএস পরীক্ষায় যে পরিমাণ শিক্ষার্থী অংশ নিয়েছেন অতীতের কোনো বিসিএস পরীক্ষায় এত পরীক্ষার্থী অংশ নেননি। অন্য বিসিএসে লিখিত পরীক্ষায় ৮২ থেকে ৮৫ ভাগ পরীক্ষার্থী অংশ নিতেন। এবার প্রায় ৯০ শতাংশ পরীক্ষার্থী অংশ নিয়েছেন, যা রেকর্ড। বিসিএসের প্রতি যে তরুণদের দিন দিন আগ্রহ বাড়ছে, এই সংখ্যা সেটি প্রমাণ করে। এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায়ও রেকর্ডসংখ্যক প্রার্থী অংশ নিয়েছিলেন।
মোহাম্মদ সাদিক জানান, আজ প্রথম দিনে ৩৮তম বিসিএসের ইংরেজি পরীক্ষা ছিল। এতে মাত্র ১ জনকে অসদাচরণের দায়ে বহিষ্কার করা হয়েছে। ওই পরীক্ষার্থী নিজের খাতা ছিঁড়ে অতিরিক্ত খাতা নিয়েছিলেন। এ ছাড়া পরীক্ষা সুষ্ঠু হয়েছে। ১৩ আগস্ট পর্যন্ত এই বিসিএসের আবশ্যিক এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।Eprothomalo
গত ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন। তাঁরা এখন লিখিত পরীক্ষায় অংশ নিচ্ছেন।
গত বছরের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফল প্রকাশ করা হয়। বিসিএসের আবেদনের ক্ষেত্রে ৩৮তম বিসিএসে রেকর্ড সৃষ্টি হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন। এর আগে ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী।
পিএসসি সূত্র জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

Developed by: