সর্বশেষ সংবাদ
এ্যাকশনে পুননির্বাচিত আরিফ  » «   ঈদের আগে খালেদা জিয়ার মুক্তি দাবি করেছে বিএনপি  » «   সমকাল সম্পাদককে শেষ শ্রদ্ধা  » «   অনবদ্য তামিম ইকবাল  » «   ওরা এখনো নজরকাড়া  » «   শাবিপ্রবি’র হল বন্ধ  » «   সিলেটে ২১ আগষ্ট থেকে ৫ দিন বন্ধ বিদ্যুতের প্রিপেইড মিটার রিচার্জ  » «   ইকুয়েডরে সড়ক দুর্ঘটনায় ২৪ জন নিহত  » «   ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাক করা অত্যন্ত সহজ!  » «   সারা’র রুপে মুগ্ধ সবাই  » «   আবারও সিলেটে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ  » «   সিলেটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি  » «   প্রতিদ্বন্দ্বি যখন যমজ বোন  » «   বিএনপি নির্বাচন বানচালের চক্রান্ত করছে : কাদের  » «   পঁচাত্তরে যেমন ছিল বাংলাদেশ  » «  

‘মঙ্গলগ্রহে তরল পানির হ্রদ’



d077884b355b871e7422558983ef4625-5b58a61ed084a
প্রান্ত ডেস্ক
মঙ্গলের এই ছবি দেখিয়ে প্রথমবারের মতো এই গ্রহে পানির অস্তিত্ব পাওয়ার কথা জানালেন জ্যোতির্বিজ্ঞানীরা। ছবি: এএফপিমঙ্গলের এই ছবি দেখিয়ে প্রথমবারের মতো এই গ্রহে পানির অস্তিত্ব পাওয়ার কথা জানালেন জ্যোতির্বিজ্ঞানীরা। ছবি: এএফপিমঙ্গল গ্রহে যাওয়ার জন্য গবেষকদের মধ্যে তোড়জোড় অনেক দিনের। এবার বোধ হয় তা আরও সম্ভবের দিকে গেল। গবেষকেরা মঙ্গলে পানি খুঁজে পাওয়ার দাবি করেছেন।
মঙ্গল গ্রহে প্রথমবারের মতো পানির অস্তিত্ব পাওয়ার কথা জানালেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁদের দাবি, লাল এই গ্রহটিতে আরও পানি এবং সম্ভবত প্রাণের অস্তিত্ব পাওয়া যাবে। জ্যোতির্বিজ্ঞানীদের বরাত দিয়ে আজ বুধবার বার্তা সংস্থা এএফপির খবরে এ কথা বলা হয়েছে।
মার্কিন জার্নালে প্রকাশিত ইতালির গবেষকদের এক প্রতিবেদনে মঙ্গলে পানির ভূগর্ভস্থ হ্রদ পাওয়ার কথা বলা হয়েছে। লাল গ্রহে ভূগর্ভস্থ পানির এই হ্রদ ২০ কিলোমিটার প্রশস্ত। বুধবার এক প্রেস কনফারেন্সে ইতালিয়ান স্পেস এজেন্সি মার্স এক্সপ্রেস মিশনের ব্যবস্থাপক এনরিকো ফ্লামিনি বলেন, ‘মঙ্গলে পানি আছে। এটা নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই।’ তবে এ পানি পান করার মতো কি না, তা জানা যায়নি।
এর আগে পৃথিবীর মাটি যেমন বিভিন্ন স্তরে স্তরে থাকে, তেমনই মঙ্গলের বরফের মধ্যেও স্তর দেখার কথা জানিয়েছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। তখন বলা হচ্ছিল, মঙ্গলের কিছু কিছু জায়গায় বরফের ওপরে শুধুই ধুলো বা পাতলা মাটির স্তর রয়েছে। গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, বরফ মাটির একদম নিচেই পাওয়া যাবে।

Developed by: