সর্বশেষ সংবাদ
ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন ছাত্রদলের কমিটি : ঘোষণা উপজেলার, বাতিল জেলার  » «   ক্রীড়া সংগঠক আব্দুল কাদিরের মায়ের ইন্তেকাল  » «   রণবীর-দীপিকা বিয়ে নভেম্বরে?  » «   যাদুকর ম্যারাডোনার পায়ের অবস্থা করুণ  » «   একটু আগেবাগেই শীতের আগমণ  » «   চট্টগ্রামে আইয়ুব বাচ্চুর জানাযা বাদ আছর  » «   রাবণ পোড়ানো দর্শনকারী ভিড়ের উপর দিয়ে ছুটে গেলো ট্রেন : নিহত ৬০  » «   গোলাপঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী  » «   বিসর্জনের দিন সিলেটে আসনে ‘দেবী’  » «   বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনে মেয়র আরিফ  » «   সিলেটে স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত  » «   শীতে ত্বক সজীব রাখতে শাক-সবজি খান  » «   সিলেট ওসমানী বিমানবন্দর সংস্কার হচ্ছে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে  » «   কোম্পানীগঞ্জে টাস্কফোর্সের অভিযানে পেলোডার মেশিন জব্দ  » «   ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে নোটিশ  » «  

জাতিসংঘ মিশন : সিলেটের ২০০ স্বপ্নবাজ তরুণের নেতৃত্বে হাওরসন্তান সোহাগ



gj0sy0jv copy
প্রান্ত ডেস্ক :
শিল্পনগরী ছাতকের প্রত্যন্ত এলাকা ভারতীয় সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের বনগাঁও গ্রামের ইউপি সদস্য নুরুল হকের ছেলে তারেক আহমদ সোহাগ। পরিবর্তনশীল বিশ্বের সমতা ও বৈষম্যহীন উন্নয়ন নিশ্চিত করতে জাতিসংঘের এসডিজি ভিশন ২০২০ দক্ষিণ এশিয়া প্রকল্পটির সিলেট বিভাগীয় প্রধান হিসেবে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তিনি। জাতিসংঘের ১৭টি লক্ষ্যমাত্রা নিয়ে এখন পর্যন্ত তার সঙ্গে কাজ করছে সিলেট বিভাগের ২০০জন স্বপ্নবাজ তরুণ-তরুণী।
দারিদ্র্য দূরীকরণ, লিঙ্গসমতা অর্জন এবং গুণগত শিক্ষার প্রসার এবং বাস্তবায়ন করে মৌলিক চাহিদার যথাযথ পূরণে একটি ক্ষুধাও দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ার মিশন নিয়ে কাজ করছেন তারা।
২০৩০ সালের মধ্যে একটি স্বপ্নের পৃথিবী গড়ার জন্য জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা-২০৩০ কে সামনে রেখে কাজ করে যাচ্ছে আন্তর্জাতিক মানের ভিশন ২০২০ দক্ষিণ এশিয়া প্রকল্পটি। জাতিসংঘের এই প্রকল্পকে বাস্তবায়নের জন্য ১৭০টি দেশ কাজ করে যাচ্ছে এসডিজি পূরণে।
একটি সুন্দর ও আধুনিক বাংলাদেশ গঠনে এই প্রকল্পের গুরুত্ব অনুধাবন করে এবং প্রকল্প বাস্তবায়নে দেশের সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতায় তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তাদের এই স্বপ্ন বাস্তবায়নের জন্য বাংলাদেশ থেকে ১৫ থেকে ২৫ বছরের তরুণদের নিয়ে সাউথ এশিয়া ইয়ুথ লিডারশিপ এর মাধ্যমে দক্ষিণ এশিয়ার জন্য একযোগে কাজ করার উদ্যোগ গ্রহণ করেছে ভিশন ২০২০ দক্ষিণ এশিয়া প্রকল্প।
ভিশন ২০২০ দক্ষিণ এশিয়া টিম বাংলাদেশ ২০১৭ সালের ১৭ই সেপ্টেম্বর সিলেটে দশজনের একটি টিম গঠন করে ভাইভার মাধ্যমে বিভিন্ন মেডিক্যাল, বিশ্ববিদ্যাল­য়, কলেজ, স্কুল থেকে পাঁচজন করে ক্যাম্পাস ইয়ুথ লিডার নির্বাচন করে।
তারা তাদের স্ব স্ব প্রতিষ্ঠানে প্রতিনিধি হিসেবে কাজ করেন। যাত্রা শুরুর ৩ মাসের মধ্যে ২৫০ তরুণ নিয়ে সিলেটে এসডিজি বিষয়ক সেমিনার করে চমক সৃষ্টি করে প্রকল্পটি। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ে তোলার পাশাপাশি সব নাগরিকের সম্ভাবনা, মর্যাদা ও সমতা নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ তারা।
সুশিক্ষা, সুসাস্থ্য, প্রযুক্তি,­ নারী ক্ষমতা এবং তরুণদের ক্যারিয়ার ও কর্মসংস্থানের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন বাস্তবায়নের লক্ষ্যে ব্যক্তিগত উদ্যোগে সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে ২০২০ সালকে ভিশনের মিশন ঘোষণা করেছে প্রকল্পটি।
সিলেট বিভাগে যার নেতৃত্বে রয়েছেন ছাতকের তারেক আহমদ সোহাগ। টেকসই উন্নয়নে সমাজের সবাইকে অন্তর্ভুক্ত করে শান্তি প্রতিষ্ঠা, সবার জন্য ন্যায়বিচার প্রাপ্তির নিশ্চয়তা, সবক্ষেত্রে কার্যকর ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠান গড়ার মাধ্যমে একটি বৃহৎ কর্মপরিকল্পনা, যা ব্যক্তি স্বাধীনতা নিশ্চিত করাসহ বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে।

Developed by: