সর্বশেষ সংবাদ
ইকুয়েডরে সড়ক দুর্ঘটনায় ২৪ জন নিহত  » «   ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাক করা অত্যন্ত সহজ!  » «   সারা’র রুপে মুগ্ধ সবাই  » «   আবারও সিলেটে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ  » «   সিলেটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি  » «   প্রতিদ্বন্দ্বি যখন যমজ বোন  » «   বিএনপি নির্বাচন বানচালের চক্রান্ত করছে : কাদের  » «   পঁচাত্তরে যেমন ছিল বাংলাদেশ  » «   চঞ্চল চৌধুরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন জয়া!  » «   ওসমানী বিমানবন্দরে নারীর জুতা ও পেটের ভেতর থেকে স্বর্ণের বার উদ্ধার  » «   প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু বাংলার ধ্রুবতারা’  » «   ভারতের সাবেক স্পিকার সোমনাথ আর নেই  » «   শহিদুলের চিকিৎসার আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ  » «   অদ্ভূত মিল!  » «   ‌’ঈদের পর পেঁয়াজের দাম কমবে’  » «  

টেস্টে টাইগারদের র‍্যাঙ্কিং ৮



Player20170502214802
প্রান্ত ডেস্ক :
বাংলাদেশ সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছে ২ টেস্টের সিরিজ। বছরের শুরুতে এই সিরিজে টাইগাররা প্রথম ম্যাচ দারুণভাবে ড্র করলেও শেষ ম্যাচে শোচনীয়ভাবে হেরেছিল। টেস্টে দলের পারফরম্যান্স নিয়ে অনেক সমালোচনাই শুনতে হয়েছিল সে সময়। তবে মঙ্গলবার প্রকাশিত আইসিসির সর্বশেষ টেস্ট র‍্যাঙ্কিং সেই পারফরম্যান্সের উপরে যেন স্বস্তির সুবাতাসই বইয়ে দিল। টেস্ট ক্রিকেটে নিজেদের প্রায় ১৮ বছরের ইতিহাসে বাংলাদেশ প্রথমবারের মত উঠে এসেছে র‍্যাঙ্কিংয়ের ৮ নম্বরে। সেটাও একসময়ের পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজকে কাটিয়ে। এটাই এখন পর্যন্ত র‍্যাঙ্কিংয়ে টাইগারদের সেরা অবস্থান।
টেস্টে বাংলাদেশ কখনোই বড় দল ছিল না। তবে গত দুই বছর সময়ে দলটি দেশের মাটিতে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মত দলকে হারিয়েছে। দেশের বাইরে শ্রীলঙ্কার মাটিতে গিয়ে জিতে এসেছে টেস্ট ম্যাচ।
২০১৫ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশ খেলেছে ১৮টি টেস্ট। এর মধ্যে হেরেছে দশটিতে। জয় এসেছে তিনটিতে। ড্র হয়েছে পাঁচটি ম্যাচ। ম্যাচ ড্র ও জয়ের দিক দিয়ে বাংলাদেশের সমান ওয়েস্ট ইন্ডিজ। তবে এই সময়ে তারা খেলেছে ২৮টি টেস্ট, হেরেছে ১৮টিতে।
বাংলাদেশের পয়েন্ট ১২০২ এবং রেটিং ৭৫। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের রেটিং ৬৭। এই প্রথমবারের মত র‍্যাঙ্কিংয়ে ৯ নম্বরে নেমেছে ক্যারিবিয়রা। বাংলাদেশের সামনেই আছে পাকিস্তান। তাদের রেটিং ৮৬। র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। তাদের রেটিং ১২৫। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।

Developed by: