সর্বশেষ সংবাদ
রাজ-শুভশ্রী এক বাঁধনে  » «   বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করেছে : প্রধানমন্ত্রী  » «   আগাম বন্যার আশঙ্কা  » «   ঈদে আসছে ‘আমার প্রেম আমার প্রিয়া’  » «   বজ্রপাতে একদিনে সারাদেশে ৩০ জনের মৃত্যু  » «   জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের ইন্তেকাল  » «   জাতিসংঘ মিশন : সিলেটের ২০০ স্বপ্নবাজ তরুণের নেতৃত্বে হাওরসন্তান সোহাগ  » «   বিয়ানীবাজারে বুদ্ধি প্রতিবন্ধি যুবতীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার  » «   বিবাহবন্ধনে আবদ্ধ হচ্ছেন সোনম কাপুর আর আনন্দ আহুজা  » «   এসএসসি ফল পুনঃনিরীক্ষন শুরু : একাদশে ভর্তি ১৩ মে থেকে  » «   ষাঁড়ের গুতোয় কৃষকের মৃত্যু  » «   পা-ই তার সাফল্যের চাবিকাটি  » «   গাছ ভেঙে পড়ায় সিলেটের সাথে রেল যোগাযোগ বন্ধ  » «   এসএসসিতে সিলেটে পাস ৭০.৪২% : জিপিএ-৫ ৩১৯১ জন  » «   নিয়োগ চলছে কামা পরিবহন (প্রা. লি.)-এ।  » «  

এবার নগরী ভাষা জ্বলে উঠছে কি-বোর্ডে



50802_127
বিশেষ প্রতিনিধি :
সিলেটের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতির এক উজ্জ্বল নিদর্শন ‘নাগরী লিপি’। বর্তমান প্রজন্মের কাছে অজানা থাকা এই ভাষা আমাদের বাংলা ভাষার কোনো উপভাষা নয়, বরঞ্চ একটি স্বতন্ত্র ভাষা। নাগরী লিপির রয়েছে নিজস্ব অক্ষর, আছে আলাদা ব্যাকরণও।
দুনিয়ার অসংখ্য লিপিই কালের গর্ভে হারিয়ে গেছে। নাগরী লিপিও সেই হারিয়ে যাওয়া পথের যাত্রী হয়েছে বহু আগে। তবে হারিয়ে গেলেও এর এখনও জ্বলছে নিবু নিবু প্রদীপের মতো। সেই নিবু নিবু প্রদীপে যেন নতুন করে জ্বালানি দিলেন তিন তরুণ তুর্কি। যাদের হাত ধরে বর্তমান আধুনিকতার এই যুগে নাগরী লিপি পেয়েছে একটি পূর্ণাঙ্গ নিজস্ব কি-বোর্ড। সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩১তম ব্যাচের শিক্ষার্থী সাব্বির আহমদ শাওন ও নুরুল ইসলামের হাত ধরেই ‘Syloti Nagri Keyboard (সিলটি নাগরী কি-বোর্ড)’ অ্যান্ড্রয়েড কি-বোর্ড হিসেবে স্থান করে নিয়েছে গুগল প্লে-স্টোরে।
নাগরীর উৎপত্তি: ইতিহাসের তথ্য বলছে, প্রখ্যাত ধর্ম প্রচারক হযরত শাহজালাল (রহ.) ৩৬০ আউলিয়াকে সাথে নিয়ে ১৩০৩ সালে সিলেটে আসেন। এর পরবর্তীতে উৎপত্তি হয় নাগরী সিলেটী ভাষার। এ ভাষার গবেষক ড. আশ্রাফুল করিমের মতে, ‘হযরত শাহজালাল (রহ.) সিলেটে আসার পর নাগরী সিলেটী ভাষার শুরু। ওই সময়ে হিন্দুরা সংস্কৃত ভাষা আর মুসলমানরা আরবি ভাষার প্রতি আসক্ত ছিলেন। তাদের সবাইকে একই ভাষাভাষী করতে (যাতে ইসলাম প্রচার সহজ হয়) ৩৬০ আউলিয়ার মধ্য থেকে একটি কমিটি করা হয়। ওই কমিটি সবার কাছে বোধগম্য একটি লিপি বের করে। সেটিই হচ্ছে নাগরী লিপি।’ শাহজালাল (রহ.) এর সিলেট বিজয়কে ভিত্তি ধরে ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায় নাগরী লিপির উদ্ভবকাল চতুর্দশ শতক বলে চিহ্নিত করেছেন। আবার অনেক প-িতের মতে, ষোড়শ ও সপ্তদশ শতকের আগে নাগরী লিপিতে রচিত কোনো পুঁথি পাওয়া যায়নি। এজন্য তাঁরা নাগরীর উদ্ভব ও বিকাশের সময়কে ষোড়শ-সপ্তদশ শতক বলে উল্লেখ করেছেন। তবে সকল প-িতই একমত যে, নাগরী লিপি মুসলমানদের হাতেই উৎপত্তি।
নাগরী ভাষার লিপি: ‘শ্রীহট্টের ইতিবৃত্ত’ গ্রন্থের তথ্যানুসারে, নাগরী লিপিতে বর্ণমালা ৩২টি। বর্ণগুলো হচ্ছে- আ ই উ এ ও ক খ গ ঘ চ ছ জ ঝ ট ঠ ড ঢ ত থ দ ধ ন প ফ ব ভ ম র ল ড় শ হ। তবে নাগরী ভাষার গবেষক ড. মোহাম্মদ সাদিক তাঁর ‘সিলেটের নাগরী: ফকিরি ধারার ফসল’ গ্রন্থে ৩৩টি বর্ণের কথা উল্লেখ করেছেন।
নাগরী লিপির কি-বোর্ড: সময়ের আবর্তে নাগরী ভাষা এখন আর মানুষের মুখে স্থান পায় না। কিন্তু স্বতন্ত্র ভাষা নাগরীর সাথে সিলেটের যে গর্ব আর ঐতিহ্যের বন্ধন, সেটি আড়াল হওয়ার নয়। সেই ঐতিহ্যের কথা মাথায় রেখেই নাগরী বর্ণমালা দিয়ে কি-বোর্ড উদ্ভাবনের পথে হাঁটেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির শিক্ষার্থী সাব্বির আহমদ শাওন ও নুরুল ইসলাম। তাঁরা বলছিলেন, ‘এই কি-বোর্ড তৈরীতে উৎসাহিত হওয়ার প্রধান কারণ হচ্ছে আমাদের সিলেটি ঐতিহ্যকে সবার সামনে তুলে ধরা। নাগরী অক্ষরগুলো বিলুপ্তপ্রায়। অনেকে এই সম্পর্কে জানেও না যে আমাদের নিজস্ব অক্ষর রয়েছে। সবার সামনে সিলেটের এই স্বতন্ত্র ভাষাকে ফুটিয়ে তুলাটাই আমাদের প্রধান লক্ষ্য ছিল।’
নাগরী লিপির কি-বোর্ড তৈরীর আগে নিজেরা সিলটী ভাষা ও এ ভাষার লিপি সম্পর্কে পড়াশোনা করেছেন সাব্বির ও নুরুল। কি-বোর্ড তৈরীর কাজে সহযোগিতা করেছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির শিক্ষক আখলাক উজ্জামান আশিক। কি-বোর্ড তৈরীর পর নিজেরা অ্যাকাউন্ট খুলে গুগল প্লে-স্টোরে উন্মুক্ত করে দেন উদ্ভাবকরা।
যেভাবে কাজ করে নাগরী লিপির কি-বোর্ড: এটি একটি অ্যান্ড্রয়েড কি-বোর্ড। অন্যান্য অ্যান্ড্রয়েড কি-বোর্ড যেভাবে ব্যবহার করতে হয়, এটিও সেভাবেই করা যাবে। গুগল প্লে-স্টোর থেকে ‘Syloti Nagri Keyboard’ লিখে কি-বোর্ডটি ডাউনলোড করে সেটি খুলতে (ওপেন) হবে। এরপর ‘এনাবল কি-বোর্ড’ অপশন থেকে নাগরী লিপির কি-বোর্ড সিলেক্ট করতে হবে। এরপরই এটি ব্যবহার করা যাবে। যারা নাগরী ভাষা বা অক্ষর জানেন না, তারা কি-বোর্ডের ‘প্র্যাকটিস’ অপশনে থাকা নাগরী চার্ট থেকে সহজেই শিখতে পারবেন। বর্তমানে কি-বোর্ডটির ইংরেজি, নাগরী এবং বাংলা টু নাগরী লে-আউট রয়েছে। সাব্বির ও নুরুল বলছেন, ভবিষ্যতে বাংলা এবং ফনেটিক লে-আউট দুটি তারা যুক্ত করবেন।

Developed by: