সর্বশেষ সংবাদ
রাজ-শুভশ্রী এক বাঁধনে  » «   বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করেছে : প্রধানমন্ত্রী  » «   আগাম বন্যার আশঙ্কা  » «   ঈদে আসছে ‘আমার প্রেম আমার প্রিয়া’  » «   বজ্রপাতে একদিনে সারাদেশে ৩০ জনের মৃত্যু  » «   জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের ইন্তেকাল  » «   জাতিসংঘ মিশন : সিলেটের ২০০ স্বপ্নবাজ তরুণের নেতৃত্বে হাওরসন্তান সোহাগ  » «   বিয়ানীবাজারে বুদ্ধি প্রতিবন্ধি যুবতীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার  » «   বিবাহবন্ধনে আবদ্ধ হচ্ছেন সোনম কাপুর আর আনন্দ আহুজা  » «   এসএসসি ফল পুনঃনিরীক্ষন শুরু : একাদশে ভর্তি ১৩ মে থেকে  » «   ষাঁড়ের গুতোয় কৃষকের মৃত্যু  » «   পা-ই তার সাফল্যের চাবিকাটি  » «   গাছ ভেঙে পড়ায় সিলেটের সাথে রেল যোগাযোগ বন্ধ  » «   এসএসসিতে সিলেটে পাস ৭০.৪২% : জিপিএ-৫ ৩১৯১ জন  » «   নিয়োগ চলছে কামা পরিবহন (প্রা. লি.)-এ।  » «  

বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা শহীদ দিবস আজ



SHOHID-SUDESHNA-3-1
প্রান্ত ডেস্ক
আজ ১৬ মার্চ। পৃথিবীর ইতিহাসে দ্বিতীয় নারী ভাষা শহীদ ও মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) ভাষা শহীদ সুদেষ্ণা দিবস। দিবসটি পালনোপলক্ষে সিলেট, মৌলভীবাজার, রাজধানী ঢাকা ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে কর্মসুচির আয়োজন করা হয়েছে।
এরই অংশ হিসাবে আজ শুক্রবার বিভাগীয় নগরী সিলেটে আলোচনা র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদ এই কর্মসুচির আয়োজন করেছে। কর্মসুচির মধ্যে রয়েছে সকাল ৯টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‌্যালী বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ, সাড়ে ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন, সকাল ১০ টায় আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান আলোচক হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক প্রাপ্ত মহিয়সী নারী সুষমা দাস। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখবেন আমন্ত্রিত অন্যান্য অতিথিরা। এতে ক্ষুদ্র জাতিসত্ত্বার প্রতিনিধিসহ ভাষাপ্রেমী সকল মহলের উপস্থিতি কামনা করেছেন বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি শুভ কুমার সিংহ ও সাধারণ সম্পাদক কিরণ সিংহ।
দিবসটি পালনোপলক্ষে ‘মণিপুরি বিজ্ঞান প্রজন্ম ও নিংশিং শিংলুপ’ কমলগঞ্জ উপজেলার দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয়ে আজ শুক্রবার সকাল সাড়ে ৮টায় র‌্যালী, সকাল ৯টায় প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন, সকাল সাড়ে ৯টায় শোকসভা, ১০টায় বাংলা থেকে বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষায় অনুবাদ প্রতিযোগিতা, সাড়ে ১০ টায় বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষায় বিতর্ক প্রতিযোগীতার আয়োজন করেছে।
উল্লেখ্য, গোটা পৃথিবীতে ভাষার জন্য প্রথম নারী কমলা ভট্টাচার্য্য শহীদ হন ১৯৬১ সালের ১৯ মে। বাংলাভাষার আন্দোলনে আসামের শিলচড়ে তিনি শহীদ হন। এরপর ভাষার জন্য পৃথিবীতে দ্বিতীয় নারী হিসাবে শহীদ হন সুদেষ্ণা সিংহ। ১৯৯৬ সালের ১৬ মার্চ মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) ভাষার দাবিতে ভারতের আসামে ৫০১ ঘন্টার রেল অবরোধ কর্মসূচি পালনকালে সত্যাগ্রহীদের উপর পুলিশ ব্রাশফায়ার করলে সুদেষ্ণা সিংহ শহীদ হন। এছাড়াও আহত হন সহস্রাধিক সত্যাগ্রহী। এরপর থেকে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত মণিপুরী(বিষ্ণুপ্রিয়া) জাতিগোষ্ঠী দিনটিকে শহীদ সুদেষ্ণা ও ভাষা শহীদ দিবস হিসাবে পালন করে আসছেন।

Developed by: