সর্বশেষ সংবাদ
ইকুয়েডরে সড়ক দুর্ঘটনায় ২৪ জন নিহত  » «   ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাক করা অত্যন্ত সহজ!  » «   সারা’র রুপে মুগ্ধ সবাই  » «   আবারও সিলেটে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ  » «   সিলেটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি  » «   প্রতিদ্বন্দ্বি যখন যমজ বোন  » «   বিএনপি নির্বাচন বানচালের চক্রান্ত করছে : কাদের  » «   পঁচাত্তরে যেমন ছিল বাংলাদেশ  » «   চঞ্চল চৌধুরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন জয়া!  » «   ওসমানী বিমানবন্দরে নারীর জুতা ও পেটের ভেতর থেকে স্বর্ণের বার উদ্ধার  » «   প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু বাংলার ধ্রুবতারা’  » «   ভারতের সাবেক স্পিকার সোমনাথ আর নেই  » «   শহিদুলের চিকিৎসার আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ  » «   অদ্ভূত মিল!  » «   ‌’ঈদের পর পেঁয়াজের দাম কমবে’  » «  

পৃথিবীর দিকে ধেয়ে আসছে শক্তিশালী সৌর ঝড়!



111011
প্রান্ত ডেস্ক :
পৃথিবীর দিকে ধেয়ে আসছে শক্তিশালী সৌর ঝড়। আগামী ১৮ তারিখ পৃথিবীর দিকে আছড়ে পড়বে ঝড়টি। এমনটাই আশঙ্কাবাণী জানিয়েছেন রুশ বিজ্ঞানীদের একটি দল। তাদের দাবি, ওই ঝড় পৃথিবীর ম্যাগনেটোস্ফেয়ার বা চুম্বকমণ্ডল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। যার জেরে ব্যাপকভাবে ক্ষতি হবে টেলি যোগাযোগ। ব্যাপক ক্ষতির মুখে পড়বে রেডার ব্ল্যাকআউট, রেডিও নেভিগেশন সিস্টেমসহ বিভিন্ন চৌম্বকীয় বা তড়িৎ-চৌম্বকীয় মাধ্যম নির্ভরশীল যন্ত্রপাতি। ফলে, এখন থেকে সাবধানতা নেওয়ার জন্যে বলা হয়েছে।
তবে, রাশিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্স-এর বিজ্ঞানীদের দাবি, কিছু কিছু সৌর-ঝড় মানুষসহ বিভিন্ন জীবের ক্ষতিও করে। যেমন—রক্ত চলাচল, রক্তচাপ ও শরীরে অ্যাডরেনালিনের সক্রিয়তায় প্রভাব পড়ে।
রুশ বিজ্ঞানীদের দাবি, ভয়ঙ্কর এই ঝড়ের ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষের মাথাব্যথা, ঝিমুনি এবং ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। সেক্ষেত্রেও মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা।

Developed by: