সর্বশেষ সংবাদ
বিসর্জনের দিন সিলেটে আসনে ‘দেবী’  » «   বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনে মেয়র আরিফ  » «   সিলেটে স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত  » «   শীতে ত্বক সজীব রাখতে শাক-সবজি খান  » «   সিলেট ওসমানী বিমানবন্দর সংস্কার হচ্ছে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে  » «   কোম্পানীগঞ্জে টাস্কফোর্সের অভিযানে পেলোডার মেশিন জব্দ  » «   ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে নোটিশ  » «   স্যুটকেসের ভিতরে নারী মডেলের মৃতদেহ  » «   ভারতীয় অর্থায়নে বিভিন্ন প্রকল্প পরিদর্শনে সিসিক মেয়র ও ভারতীয় সহকারী হাই কমিশনার  » «   মেসিবিহীন আর্জেন্টিনাকে হারালো ব্রাজিল  » «   নিজ গ্রামে সিলেট-৩ আসনে মনোনয়ন প্রত্যাশী আ.লীগ নেতা মনির হোসাইনের মতবিনিময়  » «   বিশ্বকাপ ক্রিকেটের ট্রফি আজ বাংলাদেশে আসছে, সিলেটে শুক্রবার  » «   সিলেট-৩ আসনে মনোনয়ন প্রত্যাশী শিক্ষাবিদ ও আইনজীবি মনির হোসাইনের মতবিনিময় আজ  » «   জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ২৯ অক্টোবর  » «   সনাতন ধর্মালম্বীদের আজ মহাসপ্তমী  » «  

জাফর ইকবালের নিরাপত্তায় ত্রুটি ছিল: শাবি উপাচার্য



7MARCHপ্রান্তডেস্ক:লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবালের নিরাপত্তায় কিছুটা ত্রুটি ছিল বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ।
বুধবার (৭ মার্চ) দুপুরে শাবিপ্রবির লাইব্রেরি ভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উদ্যোগে আয়োজিত গণস্বাক্ষর কর্মসূচি পালন শেষে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।
বিশ্ববিদ্যালয়ের ভেতর থেকে হামলাকারীকে সহায়তা করা হয়েছিল কিনা এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, বিষয়টি নিয়ে তদন্ত হচ্ছে। তদন্ত সাপেক্ষে কারো সংশ্লিষ্টতা পেলে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে এ বিষয়ে তদন্ত সম্পন্নের আগে কোন মন্তব্য করতে চান না বলে জানান তিনি।
নতুন করে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা জোরদার করতে কি করতে চাচ্ছেন এমন প্রশ্নের জবাবে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ সাংবাদিকদের জানান, নিশ্ছিদ্র নিরাপত্তা জোরদার করতে ইতিমধ্যে কাজ শুরু করেছি।
বিশ্ববিদ্যালয়ে পুলিশ ছাড়াও আর কোন নিরাপত্তা ব্যবস্থা চান কিনা এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, এ বিষয়ে যা যা করা যায় তাই করা হবে বলে উপস্থিত সাংবাদিকদের জানান ফরিদ উদ্দিন আহমদ।

ড. মুহম্মদ জাফর ইকবালের উপর নৃশংস হামলাকারীর দ্রুততম সময়ের মধ্যে বিচার সম্পন্ন ও হামলার সাথে জড়িত চক্রকে শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের গণস্বাক্ষর কর্মসূচি পালিত হয়।

এর আগে উপাচার্য ভবনের সামনে থেকে একটি মৌন মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে গণস্বাক্ষর কর্মসূচিতে অংশ নেয়।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ হাসানুজ্জামান শ্যামল, সাধারণ সম্পাদক ও প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমদসহ শিক্ষকরা উপস্থিত ছিলেন।

সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সিএসই, ইইই ও সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে বের করা হয় প্রতিবাদী মৌন মিছিল। এতে শাবি সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকরা অংশ নেন। মিছিল শেষে ই ই ই বিভাগের সামনে সমাবেশ করে তারা। সমাবেশ থেকে জাফর ইকবালের উপর হামলার নেপথ্যের লোকদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা ও ক্যাম্পাসের নিরাপত্তা জোরদারের দাবি জানান তারা। একই সঙ্গে এই ঘটনা নিয়ে রাজনৈতিক কাদাছোড়াছুড়ি না করারও আহ্বান জানায় শিক্ষার্থীরা।
দুপুরে বিশ্ববিদ্যালয়ের গোল ছত্তরের সামনে সম্মিলিত সাংস্কৃতিক জোট, বিশ্ববিদ্যালয় শাখা আয়োজিত জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদ জানানো হয়। এসময় সংগঠনের নেতারা সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
শিক্ষকদের কর্মসূচি শেষে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ জানান, ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন হামলায় আহত অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। হাসপাতালেও বসেও পত্রিকা পড়ছেন এবং লিখছেন তিনি। তবে এখনো ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন বরেণ্য এই লেখক।
গত শনিবার শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হামলায় আহত হন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। আহত হওয়ার পর তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজে নেওয়া হলে সেখানে চিকিৎসা দেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে ওই দিন তাকে ঢাকায় সিএমএইচে হেলিকপ্টারে স্থানান্তর করা হয়।

Developed by: