সর্বশেষ সংবাদ
ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন ছাত্রদলের কমিটি : ঘোষণা উপজেলার, বাতিল জেলার  » «   ক্রীড়া সংগঠক আব্দুল কাদিরের মায়ের ইন্তেকাল  » «   রণবীর-দীপিকা বিয়ে নভেম্বরে?  » «   যাদুকর ম্যারাডোনার পায়ের অবস্থা করুণ  » «   একটু আগেবাগেই শীতের আগমণ  » «   চট্টগ্রামে আইয়ুব বাচ্চুর জানাযা বাদ আছর  » «   রাবণ পোড়ানো দর্শনকারী ভিড়ের উপর দিয়ে ছুটে গেলো ট্রেন : নিহত ৬০  » «   গোলাপঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী  » «   বিসর্জনের দিন সিলেটে আসনে ‘দেবী’  » «   বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনে মেয়র আরিফ  » «   সিলেটে স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত  » «   শীতে ত্বক সজীব রাখতে শাক-সবজি খান  » «   সিলেট ওসমানী বিমানবন্দর সংস্কার হচ্ছে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে  » «   কোম্পানীগঞ্জে টাস্কফোর্সের অভিযানে পেলোডার মেশিন জব্দ  » «   ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে নোটিশ  » «  

খাবার স্যালাইনের আবিষ্কারক ডা. রফিকুল ইসলাম আর নেই



DOপ্রান্তডেস্ক:আধা লিটার পানিতে এক মুঠ চিনি বা গুড় এবং তিন আঙ্গুলের এক চিমটি লবণের মিশ্রণ। ঘরে বসে ডায়রিয়ার পানিশূণ্যতা দূরীকরণের উত্তম পন্থা। অথবা প্যাকেটজাত খাবার স্যালাইন যা একই ভাবে ডায়রিয়ায় পানিশূণ্যতার ঝুঁকি কমায়। এই পদ্ধতিগুলো এখন আমাদের সবারই জানা। এই সাধারণ পদ্ধতিটিই বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের ডায়রিয়ায় পানিশূণ্যতাজনিত প্রাণহানির সংখ্যা কমিয়েছে। আর এই পদ্ধতিটির আবিষ্কারক ডা. রফিকুল ইসলাম।সোমবার সকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে বার্ধক্যজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।
ডা. রফিকুল ইসলাম ১৯৩৬ সালে কুমিল্লার চৌদ্দগ্রামে জন্মগ্রহণ করেছিলেন। ঢাকা মেডিকেল কলেজ থেকে তিনি তার চিকিৎসা বিজ্ঞানের ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে ইংল্যান্ড থেকে গ্রীষ্মমণ্ডলীয় ঔষুধ এবং স্বাস্থ্যবিধি বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। ১৯৭১ সালে তার এই তত্ত্ব পশ্চিমবঙ্গে আশ্রয় নেয়া লাখো বঙ্গালীর প্রাণ রক্ষা করেছিল। পরবর্তীতে তার এই তত্ত্বটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পায় এবং ব্রাক এই পদ্ধতিটি সচেতনতা বৃদ্ধির জন্য সকল মানুষের দুয়ারে পৌঁছে দেয়।

Developed by: