সর্বশেষ সংবাদ
খালেদার চিকিৎসা বিষয়ক রিটের শুনানি ১ অক্টোবর  » «   হবিগেঞ্জ প্রবাসীর বাড়িতে ডাকাতি : হামলায় নারী আহত  » «   শিল্পা শেঠি বৈষম্যের শিকার!  » «   মেসি’র বিস্ময়কর কাণ্ড  » «   মাছের পেটে ৬১৪ পিস ইয়াবা!  » «   সিলেটে বসছে আন্তর্জাতিক ফুটবলের আসর  » «   নিজের ছবির নায়িকা রিয়া চক্রবর্তীর সঙ্গে মহেশ ভাটরিয়া চক্রবর্তী ঘনিষ্ঠ!  » «   এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ : ভিয়েতনামকে হারিয়ে গ্রুপসেরা বাংলাদেশের মেয়েরা  » «   বিসিবির প্রধান নির্বাচক নান্নুর বাসায় চুরি  » «   ঢাকায় সামার ওপেন ব্যাডমিন্টন প্রতিযোগিতার সুপার সিক্সটিন পর্ব : সিলেটী-সিলেটী লড়াই  » «   আটক চার ছাত্রদল নেতার বিরুদ্ধে রিমান্ড আবেদন নামঞ্জুর  » «   জগন্নাথপুরের রুহুল আমিন ইতালিতে দুর্বৃত্তদের হামলায় নিহত  » «   জিয়াদের পরিবারকে খুঁজছে সিলেট কোতোয়ালি পুলিশ  » «   বন্য হাতির আক্রমণে কুলাউড়ার যুবদল নেতার মৃত্যু  » «   এ কী বললেন পপি!!!  » «  

খাবার স্যালাইনের আবিষ্কারক ডা. রফিকুল ইসলাম আর নেই



DOপ্রান্তডেস্ক:আধা লিটার পানিতে এক মুঠ চিনি বা গুড় এবং তিন আঙ্গুলের এক চিমটি লবণের মিশ্রণ। ঘরে বসে ডায়রিয়ার পানিশূণ্যতা দূরীকরণের উত্তম পন্থা। অথবা প্যাকেটজাত খাবার স্যালাইন যা একই ভাবে ডায়রিয়ায় পানিশূণ্যতার ঝুঁকি কমায়। এই পদ্ধতিগুলো এখন আমাদের সবারই জানা। এই সাধারণ পদ্ধতিটিই বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের ডায়রিয়ায় পানিশূণ্যতাজনিত প্রাণহানির সংখ্যা কমিয়েছে। আর এই পদ্ধতিটির আবিষ্কারক ডা. রফিকুল ইসলাম।সোমবার সকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে বার্ধক্যজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।
ডা. রফিকুল ইসলাম ১৯৩৬ সালে কুমিল্লার চৌদ্দগ্রামে জন্মগ্রহণ করেছিলেন। ঢাকা মেডিকেল কলেজ থেকে তিনি তার চিকিৎসা বিজ্ঞানের ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে ইংল্যান্ড থেকে গ্রীষ্মমণ্ডলীয় ঔষুধ এবং স্বাস্থ্যবিধি বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। ১৯৭১ সালে তার এই তত্ত্ব পশ্চিমবঙ্গে আশ্রয় নেয়া লাখো বঙ্গালীর প্রাণ রক্ষা করেছিল। পরবর্তীতে তার এই তত্ত্বটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পায় এবং ব্রাক এই পদ্ধতিটি সচেতনতা বৃদ্ধির জন্য সকল মানুষের দুয়ারে পৌঁছে দেয়।

Developed by: