সর্বশেষ সংবাদ
ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন ছাত্রদলের কমিটি : ঘোষণা উপজেলার, বাতিল জেলার  » «   ক্রীড়া সংগঠক আব্দুল কাদিরের মায়ের ইন্তেকাল  » «   রণবীর-দীপিকা বিয়ে নভেম্বরে?  » «   যাদুকর ম্যারাডোনার পায়ের অবস্থা করুণ  » «   একটু আগেবাগেই শীতের আগমণ  » «   চট্টগ্রামে আইয়ুব বাচ্চুর জানাযা বাদ আছর  » «   রাবণ পোড়ানো দর্শনকারী ভিড়ের উপর দিয়ে ছুটে গেলো ট্রেন : নিহত ৬০  » «   গোলাপঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী  » «   বিসর্জনের দিন সিলেটে আসনে ‘দেবী’  » «   বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনে মেয়র আরিফ  » «   সিলেটে স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত  » «   শীতে ত্বক সজীব রাখতে শাক-সবজি খান  » «   সিলেট ওসমানী বিমানবন্দর সংস্কার হচ্ছে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে  » «   কোম্পানীগঞ্জে টাস্কফোর্সের অভিযানে পেলোডার মেশিন জব্দ  » «   ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারকে নোটিশ  » «  

বাংলাদেশের নাগরিকত্ব পেলেন বৃটিশ নাগরিক লুসি হল্ট



hasina-1প্রান্তডেস্ক:অবশেষে বাংলাদেশের নাগরিকত্ব পেলেন বৃটিশ নাগরিক লুসি হল্ট। সাতান্ন বছর আগে বাংলাদেশে আসা লুসি বাংলা শিখেছেন, মুক্তিযুদ্ধে রেখেছেন অসামান্য অবদান। নিজেকে নিবেদিত করেছেন এদেশবাসীর সেবায়। মাঝে মধ্যে স্বজনদের দেখতে জন্মভূমি লন্ডনে গেছেন, কিন্তু কদিন থেকেই আবার ফিরে এসেছেন বাংলায়। এতদিন অতৃপ্তি ছিল তার বাংলাদেশের নাগরিকত্ব না পাওয়া নিয়ে, অবশেষে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার হস্তক্ষেপে সেই স্বীকৃতিও পেলেন।
ভিনদেশি এই লুসি হল্ট সুন্দর বাংলা জানেন, মধুর কণ্ঠে গাইতে পারেন রবীন্দ্র সংগীত ও দেশাত্ববোধক গান।
১৯৬০ সালে স্বজনদের সাথে বাংলা দেশে আসেন লুসি হল্ট। কিন্তু স্বজনরা বৃটেনে চলে গেলেও এদেশের সৌন্দর্যে মুগ্ধ হয়ে এখানেই থেকে যান লুসি। মাঝে মধ্যে স্বজনদের সাথে দেখা করতে জন্মভুমি ইংল্যান্ডে গেলেও কিছুদিন থেকে আবার ফিরে আসেন। বাংলাদেশে এসে প্রথমে তিনি বরিশালের অক্সফোর্ড মিশনের হোস্টেলে উঠেন।
একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় যশোরের ফাতেমা হাসপাতালে চিকিৎসা সেবায় অংশ নিয়ে অনেক আহত মুক্তিযোদ্ধাকে সুস্থ করে তুলেন তিনি। জীবনের জৌলুস, আরাম-আয়েশ ও আধুনিকতাকে বিসর্জন দিয়ে লুসি হল্ট বর্তমানে বরিশাল মহানগরীর অক্সফোর্ড মিশনের ছোট্ট একটি ঘরে বসবাস করছেন। জীবনের বাকি সময়টাও এখানেই কাটিয়ে দিতে চান তিনি।
ভিনদেশি লুসি হল্ট বাংলাদেশে ১৫ বছরের মাল্টিপল ভিসা পেলেও এতদিন পাননি দ্বৈত নাগরিকত্ব।
সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ পান গত ৮ফেব্রুয়ারি বঙ্গবন্ধু উদ্যানের জনসভায়। আশ্বাসও পান দ্বৈত নাগরিকত্বের।
প্রধানমন্ত্রীর আশ্বাসের এক সপ্তাহের মধ্যে অবশেষে আজ মিললো তার দ্বৈত নাগরিকত্বের স্বীকৃতি।
১৯৩০ সালের ডিসেম্বরে জন্ম নেয়া লুসি হল্টের বয়স এখন ৮৭ বছর। বাংলাদেশকে ভালোবেসে মৃত্যুর পর এদেশের মাটিতেই সমাধি পেতে চান তিনি।

Developed by: