সর্বশেষ সংবাদ
রাজ-শুভশ্রী এক বাঁধনে  » «   বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করেছে : প্রধানমন্ত্রী  » «   আগাম বন্যার আশঙ্কা  » «   ঈদে আসছে ‘আমার প্রেম আমার প্রিয়া’  » «   বজ্রপাতে একদিনে সারাদেশে ৩০ জনের মৃত্যু  » «   জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের ইন্তেকাল  » «   জাতিসংঘ মিশন : সিলেটের ২০০ স্বপ্নবাজ তরুণের নেতৃত্বে হাওরসন্তান সোহাগ  » «   বিয়ানীবাজারে বুদ্ধি প্রতিবন্ধি যুবতীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার  » «   বিবাহবন্ধনে আবদ্ধ হচ্ছেন সোনম কাপুর আর আনন্দ আহুজা  » «   এসএসসি ফল পুনঃনিরীক্ষন শুরু : একাদশে ভর্তি ১৩ মে থেকে  » «   ষাঁড়ের গুতোয় কৃষকের মৃত্যু  » «   পা-ই তার সাফল্যের চাবিকাটি  » «   গাছ ভেঙে পড়ায় সিলেটের সাথে রেল যোগাযোগ বন্ধ  » «   এসএসসিতে সিলেটে পাস ৭০.৪২% : জিপিএ-৫ ৩১৯১ জন  » «   নিয়োগ চলছে কামা পরিবহন (প্রা. লি.)-এ।  » «  

দ্য এশিয়ান এইজের সম্পাদকীয় :খালেদাকে নির্বাচনের বাইরে রাখা হলে পরিস্থিতি বিস্ফোরণোন্মুখ থাকবে



31junপ্রান্তডেস্ক:এ বছর ডিসেম্বরে বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা। যদি সেই নির্বাচন থেকে বাইরে রাখা হয় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে (৭২) তাহলে পরিস্থিতি বর্তমানের মতো বিস্ফোরণোন্মুখ থাকতে পারে। এতে বাংলাদেশের গণতান্ত্রিক কাঠামো ক্ষতিগ্রস্ত হতে পারে। অনলাইন দ্য এশিয়ান এইজ-এর এক সম্পাদকীয়তে এসব কথা বলা হয়েছে। ‘ট্রাবল ইন বাংলাদেশ’ শীর্ষক ওই সম্পাদকীয়তে আরো বলা হয়েছে, বাংলাদেশে বড় দুই দল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপির মধ্যে বিরোধ অনেক গভীরের। দল দুটি আদর্শগতভাবে একে অন্যের ঘোর বিরোধী।
বিএনপি ডানপন্থি। অভিযোগ আছে তাদের সঙ্গে পাকিস্তানের যোগসূত্র আছে। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লীগকে দেখা হয় অধিক উদার ও ভারতপন্থি হিসেবে। ২০১৪ সালে দেশে জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। তারপর থেকেই সঙ্কট তীব্র থেকে তীব্র হচ্ছে। নানা রকম ঘটনা দেখা দিয়েছে। এর মধ্যে কলহপ্রবণ অনেক ঘটনা আছে। এর মধ্যে আছে সন্ত্রাস। আছে বিদেশীদের মাঝে মাঝে টার্গেট করা। বর্তমানে খালেদা জিয়ার ছেলে তারেক রহমান লন্ডনে বসবাস করছেন। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ১০ বছরের জেল দেয়া হয়েছে তাকে। এখন দৃশ্যত, বিএনপির যে অভিযোগ- দলটিকে রাজনীতি থেকে আউট করে দেয়ার চেষ্টা করছে সরকার। তাদের এই অভিযোগ গুরুত্বর। বিএনপিতে এখন ‘কমান্ড স্ট্রাকচার’ বা সাংগঠনিক কমান্ড নেই, যার বলে তারা প্রাসঙ্গিক রাজনীতিতে টিকে থাকবে। ওই সম্পাদকীয়তে আরো বলা হয়েছে, বিরোধী দল বিএনপির নেত্রী খালেদা জিয়া, তার ছেলে তারেক রহমান ও অন্যদের ওই মামলায় জেল দেয়া হয়েছে। বিএনপির নেতাকর্মীদের প্রতিবাদ বিক্ষোভ দমিয়ে রাখায় ব্যস্ত প্রশাসন। বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্ত্রী খালেদা জিয়া। ১৯৯১ সালে দেশে প্রথম গণতান্ত্রিক নির্বাচন হয়। সেই নির্বাচনে খালেদা প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তারপর তিনি দু’দফায় ক্ষমতায় ছিলেন। তবে তিনি দীর্ঘ দিনের বিরোধী বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর নেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ক্ষমতার পালাবদলের মাধ্যমে ক্ষমতায় এসেছিলেন। তার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আনা হয়েছে। খালেদা জিয়া নিজেকে নির্দোষ দাবি করেছেন। তার বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এমন দাবি করা হচ্ছে। তাকে ঢাকার একটি বিশেষ আদালত ৫ বছরের কঠোর জেল দিয়েছে। তবে ৪৭ বছরের বাংলাদেশে শীর্ষ স্থানীয় দুটি রাজনৈতিক দলের মধ্যে সংঘাতের বিষয়ে আমরা যতদূর শুনতে পেয়েছি সম্ভবত বাংলাদেশে এটা তার শেষ নয়।

Developed by: